রংপুরের ৫০ স্কুলে গ্রাফিক নভেল ‘মুজিব’ দিল বিকাশ

মুজিব শতবর্ষ উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশজুড়ে ৫০০ স্কুলে ২০ হাজার কপি ‘মুজিব’ বিতরণ কার্যক্রমের অংশ এটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2022, 01:00 PM
Updated : 28 August 2022, 01:00 PM

রংপুর বিভাগের ৫০টি স্কুলে দুই হাজার কপি গ্রাফিক নভেল ‘মুজিব’ বিতরণ করেছে মোবাইল ব্যাংকিং সেবার কোম্পানি বিকাশ।

মুজিব শতবর্ষ উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশজুড়ে ৫০০ স্কুলে ২০ হাজার কপি ‘মুজিব’ বিতরণ কার্যক্রমের অংশ এটি।

বিশ্বসাহিত্য কেন্দ্রের সহযোগিতায় এর আগে ঢাকা, রাজশাহী, বরিশাল, ময়মনসিংহ, সিলেট ও খুলনা বিভাগের বিভিন্ন স্কুলে ‘মুজিব’ বিতরণ করে বিকাশ।

এর ধারাবাহিকতায় রোববার রংপুর জেলা শিল্পকলা একাডেমিতে স্কুল প্রতিনিধি ও শিক্ষার্থীদের হাতে ’মুজিব’ তুলে দেন রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইব্রাহিম খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. ফিরুজুল ইসলাম, বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব.) শেখ মো. মনিরুল ইসলাম ও বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক শামীম আল মামুন।

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আট খণ্ডে প্রকাশ করেছে গ্রাফিক নভেল ‘মুজিব’। সংলাপ, গদ্য ও চিত্রের সমন্বয়ে শিশু-কিশোরদের উপযোগী করে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা চিত্রিত হয়েছে সেখানে।

বিকাশের পৃষ্ঠপোষকতায় এই গ্রাফিক নভেল বিতরণ করছে বিশ্বসাহিত্য কেন্দ্র। এ পর্যায়ে রংপুরের ৫০টি স্কুলের প্রতিটিকে ৫ সেট করে বই দেওয়া হয়েছে। ফলে একই সঙ্গে ৪০ জন শিক্ষার্থী স্কুলের লাইব্রেরি থেকে বইটি পড়ার সুযোগ পাবে।

২০১৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচির সঙ্গে যুক্ত বিকাশ। এ পর্যন্ত দুই হাজার ৯০০ শিক্ষা প্রতিষ্ঠানে ২ লাখ ৫৩ হাজার ৬০০ বই বিতরণ করেছে প্রতিষ্ঠানটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক