বাংলাদেশে দ্বিতীয় স্মার্ট ক্লাসরুম চালু করল চীনা দূতাবাস

চলতি বছরের মার্চে চাঁদপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে প্রথম স্মার্ট ক্লাসরুম উদ্বোধন করা হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2023, 03:35 PM
Updated : 5 Dec 2023, 03:35 PM

চীনা দূতাবাসের উদ্যোগ ও অর্থায়নে সিলেটের সফির উদ্দন হাইস্কুল ও কলেজে স্মার্ট ক্লাসরুম চালু হল। এটি বাংলাদেশে দ্বিতীয় স্মার্ট ক্লাসরুম।

গত রোববার সফির উদ্দিন হাই স্কুল ও কলেজে ‘চায়না বাংলাদেশ ফ্রেন্ডশিপ ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রজেক্ট’ শীর্ষক অনুষ্ঠানে স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন করেন চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং হুয়াওয়ে দক্ষিণ এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা প্যান জুনফেং।

অনুষ্ঠানে সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. জসিম উদ্দিনসহ চীনা দূতাবাস ও হুয়াওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার হুয়াওয়ে সাউথ এশিয়ার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ স্মার্ট ক্লাসরুমে হুয়াওয়ে আইডিয়াহাবের একটি উন্নত লার্নিং সল্যুশন ব্যবস্থা রাখা হয়েছে। এ প্রকল্পের টেকনিক্যাল পার্টনার হিসেবে স্মার্ট ক্লাসরুমে চেয়ার, টেবিল ও অন্যান্য সরঞ্জামাদি দিয়ে সহায়তা করেছে হুয়াওয়ে সাউথ এশিয়া।

অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, “বন্ধু হিসেবে চীন বাংলাদেশের জনগণকে উন্নয়নের দিকে নিয়ে যেতে চায়। এই দেশের প্রধানমন্ত্রী একটি স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখেছেন। এজন্য আমাদের অবশ্যই স্মার্ট নাগরিক, স্মার্ট মানুষ, স্মার্ট ছাত্র থাকতে হবে। এজন্য আমাদের স্মার্ট ক্লাসরুম আছে।

“এই ক্লাসরুমে শিক্ষার্থীদের শেখার সর্বোত্তম সুযোগ থাকবে। শ্রেণিকক্ষকে আমরা সারা দেশে ছড়িয়ে দেব। আমি প্রতিশ্রুতি দিচ্ছি, পরের বছর আমরা চীন সফরের জন্য কিছু ছাত্র এবং শিক্ষক নির্বাচন করব।”

চলতি বছরের মার্চে চাঁদপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে প্রথম স্মার্ট ক্লাসরুম উদ্বোধন করা হয়।