বাংলাদেশেই তৈরি হচ্ছে ‘হুন্দাই ক্রেটা’

গাজীপুরের বঙ্গবন্ধু হাইটেক পার্কে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল ‘ফেয়ার টেকনোলজি হুন্দাই ফ্যাক্টরি’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 06:43 PM
Updated : 19 Jan 2023, 06:43 PM

দক্ষিণ কোরিয়ার অটোমোবাইল ব্র্যান্ড হুন্দাই মোটরসের জনপ্রিয় মডেল ‘হুন্দাই ক্রেটা’ উৎপাদনে অংশীদার হল বাংলাদেশ।

কিছুদিন ধরে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্কের ‘ফেয়ার টেকনোলজি হুন্দাই ফ্যাক্টরি’তে এই এসইউভি গাড়ির সংযোজন কার্যক্রম শুরু হয়েছে। সেখানে হুন্দাইয়ের আরও বেশ কিছু মডেলের গাড়ি উৎপাদন করা হবে বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে কারখানাটি উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সেই অনুষ্ঠানে তারা চড়েন ‘মেইড ইন বাংলাদেশ’ গাড়িতে।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, “সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত বিশ্বের কাতারে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা রেখে এগোচ্ছে। এতো দিন ধরে আমাদের সবচেয়ে বেশি আমদানি হয়েছে রিকন্ডিশন্ড গাড়ি। গত দশকে ধারাবাহিকভাবে আমাদের মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৮০০ ডলার অতিক্রম করেছে।

“এভাবে মাথাপিছু আয় বাড়তে থাকলে আমাদেরকে পরিবেশবান্ধব নতুন গাড়ি ব্যবহারের দিকেই বেশি মনোযোগ দিতে হবে। তারই ধারাবাহিকতায় আজকে ফেয়ার টেকনোলজি ও হুন্দাইয়ের হাত ধরে দেশে বিশ্বমানের গাড়ি নির্মাণ শুরু হলো।”

এই মুহূর্তকে ‘ঐতিহাসিক’ বর্ণনা করে হুমায়ুন বলেন, “ফেয়ার গ্রুপের চেয়ারম্যান রুহুল আলম আল মাহবুব এদেশের তরুণ সমাজের কাছে মডেল হয়ে থাকবেন বলে আমার বিশ্বাস।”

জুনাইদ আহমেদ পলক বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে মানুষের খাদ্য নিশ্চিত করার পর একে একে বিদ্যুৎ, স্বাস্থ্য, শিক্ষা, বিশ্বমানের ইন্টারনেট নিশ্চিত করে ডিজিটাল বাংলাদেশ নির্মাণ করেছেন। প্রত্যেকটি গ্রামে গৃহহীনদের জন্য ঘরসহ গ্রামবাসীর সকল চাহিদা পূরণ করে বাংলাদেশকে তিনি মধ্যম আয়ের দেশে উন্নীত করেছেন।

“এখন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরবর্তী লক্ষ্য হচ্ছে ২০৪১ সালের মধ্যে ‘উন্নত ও স্মার্ট’ বাংলাদেশ গড়ে তোলা। আমি বিশ্বাস করি ওই সময়ে গিয়ে আমরা সেই সক্ষমতা অর্জন করতে পারব।”

ভবিষ্যতে বাংলাদেশেও বৈদ্যুতিক গাড়ি উৎপাদন হবে-এই প্রত্যাশার কথা উল্লেখ করে তিনি বলেন, “আমি বিশ্বাস করি ২০৪১ সালে বাংলাদেশের প্রত্যেক পরিবারের অন্তত একটি করে কার থাকবে এবং সেটি মেইড ইন বাংলাদেশ হবে।” 

অনুষ্ঠানে জানানো হয়, এতোদিন ফেয়ার গ্রুপ ইন্দোনেশিয়া থেকে এনে ‘হুন্দাই ক্রেটা’ বিক্রি করতো, যা কিনতে গুনতে হতো প্রায় ৪৩ লাখ টাকা। এখন দেশে তৈরি হওয়ায় একই গাড়ি মিলবে আগের চেয়ে অনেক কম দামে।

শুরুতে গাজীপুরের কারখানাটিতে এক শিফট চালু রাখলে বছরে তিন হাজার ‘হুন্দাই ক্রেটা’ উৎপাদন করা সম্ভব হবে। ধারাবাহিকভাবে শিফট বাড়ানোর মধ্য দিয়ে তা দশ হাজার ইউনিটে উন্নীত করা যাবে বলে জানান উদ্যোক্তারা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সাবেক প্রতিমন্ত্রী এবি তাজুল ইসলাম এমপি, বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন, হুন্দাই মোটর ইন্ডিয়া (এইচএমআই) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক উনসো কিমসহ, য়ার গ্রুপের চেয়ারম্যান রুহুল আলম আল মাহবুব উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক