এলএনজি সরবরাহে যুক্ত হচ্ছে আরও ৮ কোম্পানি

বর্তমানে খোলা বাজার থেকে এলএনজি কেনা বন্ধ থাকলেও তালিকাভুক্ত সরবরাহ প্রতিষ্ঠানের আওতা বাড়ানো হচ্ছে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 03:48 PM
Updated : 3 Nov 2022, 03:48 PM

বাংলাদেশে এলএনজি সরবরাহের তালিকায় যুক্ত হচ্ছে আরও আট বিদেশি কোম্পানি; যেগুলো এখন থেকে এদেশে তরল প্রাকৃতিক গ্যাস বিক্রির দরপত্রে অংশ নিতে পারবে।

বৃহস্পতিবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এসংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, বর্তমানে খোলা বাজার থেকে এলএনজি কেনা বন্ধ থাকলেও তালিকাভুক্ত সরবরাহ প্রতিষ্ঠানের আওতা বাড়ানো হচ্ছে। এখন ১৬টি কোম্পানি তালিকাভুক্ত আছে। নতুন কোম্পানিগুলো যুক্ত হলে ভবিষ্যতে এলএনজি কেনার দরপত্রে মোট ২৪টি কোম্পানি অংশ নিতে পারবে।

এ অনুমোদনের ফলে পেট্রোবাংলা এসব কোম্পানির সঙ্গে চুক্তি করতে পারবে।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে স্পট মার্কেট থেকে এলএনজি কিনতে এ আট কোম্পানির সঙ্গে ‘মাস্টার সেলস অ্যান্ড পারচেজ এগ্রিমেন্ট’ করার প্রস্তাব করে পেট্রোবাংলা, যা পরে অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিগুলো হচ্ছে- জাপানের এলএনজি জাপান করপোরেশন, যুক্তরাজ্যের সকার ট্রেডিং, কোরিয়ার পসকো ইন্টারন্যাশনাল করপোরেশন, কাতার এনার্জি ট্রেডিং, জাপানের ইনপেক্স করপোরেশন, সিঙ্গাপুরের পিভিলিয়ন এনার্জি ট্রেডিং অ্যান্ড সাপ্লাই, সিঙ্গাপুরের পেট্রোচায়না ইন্টারন্যাশনাল, সিঙ্গাপুরের পিটিটি ইন্টারন্যাশনাল।

বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রস্তাবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তির অসমাপ্ত কর্মসূচিসহ অন্যান্য কর্মসূচি বাস্তবায়নের জন্য অনুষ্ঠানের বিভিন্ন সেবা কেনার ক্ষেত্রে সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়।