হজের খরচ পরিশোধে ‘এজেন্ট কার্ড’ আনল ইসলামী ব্যাংক

এটিএম থেকে প্রতিদিন সর্বোচ্চ দেড় লাখ ডলার সমপরিমাণ সৌদি রিয়াল তোলা যাবে এ কার্ডের মাধ্যমে

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2023, 03:19 PM
Updated : 28 Feb 2023, 03:19 PM

হজ সংক্রান্ত কাজ ও বাংলাদেশি হাজিদের প্রয়োজনে সৌদি আরবে কেনাকাটা, বাড়ি ভাড়া দেওয়া ও নগদ অর্থ উঠানোর সুবিধা রেখে এজেন্টদের জন্য বাণিজ্যিক ‘ভিসা হজ এজেন্ট কার্ড’ চালু করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। 

মঙ্গলবারএক প্রেস বিজ্ঞপ্তিতে ইসলামী ব্যাংক জানিয়েছে, রাজধানীর একটি হোটেলে সোমবার এক অনুষ্ঠানের মাধ্যমে এই সেবা চালু করা হয়। 

ব্যাংকটি জানিয়েছে, ‘‘এ কার্ডের মাধ্যমে সৌদি আরবে কেনাকাটা, বাড়ি ভাড়া প্রদান ও নগদ অর্থ উত্তোলন করা যাবে। এটিএম বুথ থেকে প্রতিদিন সর্বোচ্চ দেড় লাখ ডলার সমপরিমাণের সৌদি মুদ্রা রিয়াল নগদ উত্তোলন করা যাবে এ কার্ডের মাধ্যমে।’’ 

কার্ডে সর্বোচ্চ সাড়ে সাত লাখ ডলার সম পরিমাণের টাকা ইসলামী ব্যাংকের হিসাবে জমা করতে পারবেন এজেন্টরা। কার্ড ইস্যু ও নবায়নে কোন চার্জ রাখা হয়নি বলে জানিয়েছে ব্যাংকটি। 

এ বিষয়ে ইসলামী ব্যাংকের কার্ড বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মঞ্জুরুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানিয়েছেন, “এটি একটি বাণিজ্যিক কার্ড। কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা অনুযায়ী বৈধভাবে হজ গমনকারীদের তালিকা অনুযায়ী তাদের বিপরীতে এ পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যবহারের সুযোগ দেওয়া হবে। 

“‘প্রি-পেইড’ কার্ড হওয়ায় এতে প্রথমে স্থানীয় মুদ্রা টাকা জমা করতে হবে উল্লেখিত হজ গমণকারীদের বিপরীতে। এরপর যাচাই-বাছাই শেষে প্রয়োজনীয় পরিমাণ বৈদেশিক মুদ্রা কার্ডে অনুমোদন করা হবে ব্যাংকের পক্ষ থেকে।” 

কার্ডের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যাংকটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ওমর ফারুক খান। আরও উপস্থিত ছিলেন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জামাল উদ্দিন মজুমদার, ভিসা কার্ডের কান্ট্রি হেড সৌম্য বসু ও ডাইরেক্টর সিরাজ সিদ্দিকী শাকিল। 

উপ-ব্যবস্থাপনা পরিচালক আবুল ফয়েজ মুহাম্মাদ কামালুদ্দীন এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান। বিভিন্ন হজ এজেন্সির স্বত্বাধিকারীরা এ সময় উপস্থিত ছিলেন বলে জানিয়েছে ইসলামী ব্যাংক।