ই-কমার্স নিয়ে অভিযোগ জানানো যাবে ‘সিসিএমএস’ প্ল্যাটফর্মে

ই-কমার্স খাতে গ্রাহকের হয়রানির অভিযোগে একসময় ‘রাতে ঘুমাতে পারতেন না’ বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 11:05 AM
Updated : 19 Feb 2023, 11:05 AM

অনলাইনে কেনাকাটা নির্বিঘ্ন করতে ভোক্তদের নানা ধরনের অভিযোগ নিষ্পত্তিতে একটি কেন্দ্রীয় প্ল্যাটফর্ম খুলেছে সরকার।

এখন থেকে অনলাইন কেনাকাটায় কোন ভোক্তা নিজেকে প্রতারিত মনে করলে ‘সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম’ নামের এই প্ল্যাটফর্মে অভিযোগ জানাতে পারবেন। এরপর যাচাই-বাছাইয়ে সেই অভিযোগের প্রতিকার মিলবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। 

অনলাইনে সিসিএমএস ডটগভ ডটবিডি (ccms.gov.bd) পোর্টালে গিয়ে নির্দিষ্ট প্রক্রিয়া মেনে একজন ভোক্তা ই-কমার্স সংক্রান্ত যে কোনো ‘যৌক্তিক’ অভিযোগ উপস্থাপন করতে পারবেন।

আবার হয়রানিমূলক অভিযোগ করলেও গ্রাহককে সহজে চিহ্নিতও করা যাবে। এছাড়া অভিযোগ নিষ্পত্তির অগ্রগতি এসএমএস ও ইমেইলের মাধ্যমে অভিযোগকারীকে জানিয়ে দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে এ প্ল্যাটফর্মে।

রোববার সচিবালয়ে ‘সেন্ট্রাল কমপ্লেইন সিস্টেম’ উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি; তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকও উপস্থিত ছিলেন।

বর্তমান দুনিয়ায় সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএমএস) ‘দরকার’ মন্তব্য করে টিপু মুনশি বলেন, “সময়োপযোগী পদক্ষেপ হল ’সিসিএমএস’। মানুষ ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে যাতে না ঠকে, ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য এই সিস্টেম দরকার। এটা হওয়ায় বাণিজ্য মন্ত্রণালয়ের খুব উপকার হয়েছে।“

আইসিটি মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ দল এ ধরনের ডিজিটাল সিস্টেম চালুতে মূল ভূমিকা রেখেছে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, ই-কমার্স খাতে গ্রাহক হয়রানির অভিযোগের কারণে একসময় ‘রাতে ঘুমাতে পারতেন না’ তিনি।

“এক সময় অনেক ঝামেলা গেছে। অনেক অভিযোগ, ফোন, অফিসারদের সাথে মিটিং, রাতে ঘুমাতে পারিনি।“

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন ‘সিসিএমএস’ প্ল্যাটফর্মটির মূল দেখভালকারীর দায়িত্ব ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের।

“২০১৮ সালে ই- কমার্স নিয়ে যখন সমস্যা দেখলাম, তখন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় বেসিস, বাণিজ্য মন্ত্রণালয়, ই- ক্যাবসহ সবার সহযোগিতায় ডিজিটাল কর্মাস নীতিমালা করি। এবার বঙ্গবন্ধুর আরেক দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি ভাই ইউরোপের আদলে বাংলাদেশে একটি কেন্দ্রীয় অভিযোগ নিষ্পত্তি কেন্দ্র চালু করার পরামর্শ দিলেন। তার পরমর্শেই আমরা কাজটা এগিয়ে নিয়েছি।“

সিসিএমএস কী, কাজ করে কীভাবে

অনুষ্ঠানে জানান হয়, এটি একটি কেন্দ্রীয় প্ল্যাটফর্ম, যেখানে একজন ভোক্তা ই-কমার্স সংক্রান্ত যে কোনো ‘যৌক্তিক’ অভিযোগ সহজে উপস্থাপন করে প্রতিকার চাইতে পারবেন।

প্ল্যাটফর্মটি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ই-কমার্স স্টেকহোল্ডার, নথি সিস্টেম এবং বিভিন্ন ইন্ডাস্ট্রি নিয়ন্ত্রক সংস্থার সাথে স্বয়ংক্রিয়ভাবে সমন্বয় করে পরিচালিত হবে।

>> প্রতিটি ই-কমার্স সাইটের সঙ্গে সিসিএমএস প্ল্যাটফর্মটি ইন্টিগ্রেটেড থাকবে। ফলে ভোক্তা খুব সহজেই এটি ব্যবহার করে অভিযোগ দিতে পারবেন।

>> ভোক্তাদের মোবাইল নম্বর ভেরিফিকেশনের মাধ্যমে অভিযোগটি গ্রহণ করা হয়। ফলে কেউ হয়রানিমূলক অভিযোগ করলে ধরা পড়ে যাবেন। অভিযোগের ক্ষেত্রে গ্রাহক সুনির্দিষ্ট প্রমাণ দাখিল করে সহজেই অভিযোগ দাঁড় করাবেন।

>> অভিযোগ দায়েরের আগে সংশ্লিষ্ট ই-কমার্সে অভিযোগ করা হয়েছে কি না এবং কোনো প্রতিকার পেয়েছেন কিনা সেটি যাচাই করা হবে।

>> গ্রাহক যে কোনো সময়ে তার অভিযোগের বিস্তারিত ও অগ্রগতি জানতে পারবেন। অভিযোগ নিষ্পত্তির অগ্রগতি গ্রাহক এসএমএস ও ইমেইল নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারবেন।

>> অভিযোগ দায়ের হওয়ার পর সংশ্লিষ্ট ই-কমার্স প্রতিষ্ঠান সেটি সমাধানের চেষ্টা না করলে বা দু'পক্ষের মধ্যে মতের অমিল হলে সিস্টেম সেটি নিয়ন্ত্রণক সংস্থাকে জানিয়ে দেবে।