নারায়ণগঞ্জ বিসিকে বস্ত্র কারখানায় গ্যাস নেই ১৫ দিন: বিটিএমএ

আশপাশের এলাকাগুলোর কারখানাতেও উৎপাদন বন্ধ থাকায় শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দেওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে বলে দাবি সংগঠনের সভাপতির।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2024, 03:56 PM
Updated : 29 Jan 2024, 03:56 PM

নারায়ণগঞ্জের বিসিক ও পার্শ্ববতী এলাকায় গত ১৫ দিন ধরে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় সেখানকার বস্ত্র কারখানাগুলোতে উৎপাদন বন্ধ হয়ে গেছে বলে দাবি বিটিএমএর। 

সোমবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে বস্ত্র কারখানাগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন এমন দাবি করে দ্রুত গ্যাস সরবরাহের আহ্বান জানান। 

তিনি বলেন, গ্যাস বন্ধ থাকায় ওই এলাকার বস্ত্রকলগুলোর উৎপাদন শুন্যের কোটায় নেমেছে।

“মিল বন্ধ থাকায় উৎপাদন করতে না পারার জন্য সময়মত শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতা প্রদানে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে, যা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে।”

এদিন সোনারগাঁও হোটেলে ‘১৮তম ঢাকা ইন্টারন্যাশনাল টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস মেশিনারি এক্সিবিশন’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলছিলেন তিনি।

বিটিএমএ সভাপতি লিখিত বক্তব্যে নারায়ণগঞ্জ বিসিক ও আশপাশের এলাকায় ১৫ দিন ধরে গ্যাস বন্ধ থাকার তথ্য তুলে ধরেন।

পরে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওই এলাকায় ১০ থেকে ১২টি বস্ত্র কারখানা রয়েছে। এছাড়া ছোট-বড় মিলিয়ে স্পিনিং, ডায়িং ও নিট কারখানার সংখ্যা অনেক। গ্যাস না থাকায় এসব কারখানায় উৎপাদন বন্ধ বললেই চলে।

নারায়ণগঞ্জ ছাড়াও লিখিত বক্তব্যে বিটিএমএ সভাপতি গত ১ মাস বা এর বেশি সময় ধরে চট্টগ্রাম, সাভারের আশুলিয়া, গাজীপুর, আড়াইহাজার ও নারায়ণগঞ্জের বস্ত্র কারখানাগুলোতে সরবরাহ করা গ্যাসের গড় চাপ খুবই কম (পিএসএফ ০-২ এর মধ্যে) বলে দাবি করেন।

নারায়ণগঞ্জের বিসিক ও আশপাশে গ্যাস না থাকার চিত্র তুলে ধরে ব্যবসায়ী নেতা খোকন বলেন, “মাঝে মধ্যে গ্যাস সরবরাহ থাকলেও চাপের ওঠানামার কারণে মিলের যন্ত্রপাতি নষ্ট হচ্ছে। এর কারণে রপ্তানিমুখী পোশাক শিল্পে প্রয়োজনীয় সুতা ও কাপড় সরবরাহ করা সম্ভব হচ্ছে না। গ্যাস না থাকা সত্ত্বেও মিলগুলোকে ন্যূনতম গ্যাস বিল বাবদ বিপুল পরিমাণ অর্থ প্রদান করতে হচ্ছে।

“গ্যাস সংকটের কারণে বয়লার চালু করা সম্ভব হচ্ছে না বিধায় ফেব্রিক প্রসেসিং বন্ধ রয়েছে। মিল বন্ধ থাকায় উৎপাদন না করতে পারার জন্য সময়মত শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতা প্রদানে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে যা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে।”

তার ভাষ্য, “আমরা মনে করি যে লক্ষ্য নিয়ে প্রদর্শনীটি আয়োজন করছি বিদ্যুৎ ও জ্বালানির নিরবচ্ছিন্ন ও মান সম্পন্ন সরবরাহ নিশ্চিত না হলে টেক্সটাইল খাতে নতুন বিনিয়োগ হবে কি না তা নিয়ে আমাদের সংশয় রয়েছে।”

দেশের শিল্পায়নের স্বার্থে দ্রুত গ্যাস সংকট সমস্যা সমাধানের দাবি জানান তিনি।

আগামী ১-৪ ফেব্রুয়ারি চার দিনের এ আন্তর্জাতিক প্রদর্শনী রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। প্রদর্শনী প্রতিদিন দুপুর ১২টায় শুরু হয়ে রাত্র ৮টা পর্যন্ত চলবে।

বিটিএমএ ও হংকংভিত্তিক ইয়র্কার ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিস কোম্পানি ও চ্যান চাও ইন্টারন্যাশনাল যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করছে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান প্রদর্শনীর উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে বিটিএমএর সহসভাপতি মো. ফজলুল হক, ফাইজুর রহমান ভূঁইয়া ও সালেহ উজ্জামান ভূঁইয়া উপস্থিত ছিলেন।