সর্বোচ্চ মুনাফা দেখল ব্রিটিশ পেট্রোলিয়ামও

তবে কার্বন নিঃসরণ কমানোর লক্ষ্যমাত্রা হ্রাসের ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 04:47 PM
Updated : 7 Feb 2023, 04:47 PM

ইউক্রেইন-রাশিয়া যুদ্ধের জেরে জ্বালানির দাম চড়ে যাওয়ায় কোম্পানির ইতিহাসে সর্বোচ্চ মুনাফা দেখার কথা জানিয়েছে বহুজাতিক তেল-গ্যাস কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়াম-বিপি।

মঙ্গলবার এক বিবৃতিতে যুক্তরাজ্যভিত্তিক কোম্পানিটি জানিয়েছে, ২০২২ সালে তাদের মুনাফা পৌঁছেছে ২৭৭০ কোটি ডলারে, যেখানে আগের বছর এই পরিমাণ ছিল ১২৮০ কোটি ডলার।

এর আগে ২০০৮ সালে কোম্পানিটি সর্বোচ্চ ২৬৩০ কোটি ডলার মুনাফা অর্জন করেছিল।

যুদ্ধের জেরে গত সপ্তাহেই যুক্তরাজ্যের আরেক জ্বালানি কোম্পানি শেলও ইতিহাসের সর্বোচ্চ মুনাফা দেখার কথা জানিয়েছিল।

Also Read: এত মুনাফা আগে কখনও দেখেনি শেল

গত বছর শেল প্রায় ৪ হাজার কোটি ডলার মুনাফা করেছে, যা আগের বছরের চাইতে দ্বিগুণ। বিপির মুনাফাও দ্বিগুণের বেশি বেড়েছে।

সিএনএন লিখেছে, মঙ্গলবার ব্রিটিশ পেট্রোলিয়াম সর্বোচ্চ মুনাফার খবর দেওয়ার পাশাপাশি পৌনে ৩ কোটি ডলারের শেয়ার বাইব্যাকের ঘোষণা দিয়েছে। একইসঙ্গে প্রতি শেয়ারে ৬ দশমিক ৬১ সেন্ট নগদ লভ্যাংশের ঘোষণাও এসেছে।

তাতে এ দিন সকালে কোম্পাটির শেয়ার দর ৫ দশমিক ২ শতাংশ বেড়ে যায়। অবশ্য জ্বালানির রমরমা বাণিজ্যের কারণে গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর চড়েছে প্রায় ২৩ শতাংশ।

যুদ্ধের প্রভাবে জ্বালানির দাম চড়ে যাওয়ায় গ্যাস-বিদ্যুতের বিল গুনতে হিমশিম খাচ্ছেন যুক্তরাজ্যের বাসিন্দারা। আগামী এপ্রিল থেকে সেই বিল আরও বাড়ার কথা রয়েছে।

জ্বালানি কোম্পানিগুলোর অতি মুনাফার খবরে দেশটিতে কোম্পানিগুলোর উপর ‘উইন্ডফল ট্যাক্স’ আরোপের দাবি জোরালো হচ্ছে।

কোনো কোম্পানি বা খাত হঠাৎ করে মুনাফায় উল্লম্ফন দেখলে সরকার সেই মুনাফার ওপর যে বাড়তি কর আরোপ করে, তাই উইন্ডফল ট্যাক্স নামে পরিচিত।

উত্তর সাগরের গ্যাস-তেল থেকে কোম্পানিগুলো যে মুনাফা করছে, তার উপর গত বছর ২৫ শতাংশ কর আরোপ করে ঋষি সুনাক সরকার। গত মাসে সেই কর বাড়িয়ে ৩৫ শতাংশ করা হয়েছে, যা ২০২৮ সালের মার্চ পর্যন্ত বলবৎ থাকবে।

সিএনএনকে বিপি জানিয়েছে, ২০২২ সালে কেবল যুক্তরাজ্যে তারা ২২০ কোটি ডলার কর পরিশোধের আশা করছে, যার মধ্যে ৭০ কোটি ডলারই উইন্ডফল ট্যাক্স।

বিপির সাবেক নির্বাহী কর্মকর্তা নিক বাটলার বিবিসি রেডিওকে জানিয়েছেন, কোম্পানিটি যে উচ্চ মুনাফা পেয়েছে, তার বেশিরভাগই মিলেছে যুক্তরাজ্যের বাইরে।

“আমি নিশ্চিত এখন আরও উইন্ডফল ট্যাক্সের জন্য লোকজন চাপ তৈরি করবে... কিন্তু এটা যে সাময়িক পরিস্থিতি (অতি মুনাফা) তা মানুষের বোঝা উচিৎ। তেল ও গ্যাসের দাম পড়ে যেতে পারে।”

বিপির প্রধান নির্বাহী কর্মকর্তা বার্নার্ড লুনিকে উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, এই ব্রিটিশ কোম্পানি বিশ্বের জ্বালানি চাহিদা পূরণের পাশাপাশি পরিবেশবান্ধব জ্বালানি খাতে বিনিয়োগ করে চলেছে।

২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় আনার ঘোষণা যে কয়েকটি কোম্পানি শুরুতে দিয়েছিল, তার মধ্যে বিপি অন্যতম। এই জ্বালানি কোম্পানিটি তখন চলমান দশকের মধ্যে কার্বন নিঃসরণ ৩৫-৪০ শতাংশ কমানোর প্রতিশ্রুতি দিয়েছিল।

কিন্তু মঙ্গলবার কোম্পানিটি বলেছে, সেই লক্ষ্যমাত্রা এখন তারা ২০-৩০ শতাংশে নেমে এনেছেন। কারণ উচ্চ দরে তেল ও গ্যাসের বর্তমান চাহিদা মেটাতে তাদের বেশি করে বিনিয়োগ করতে হচ্ছে।