‘দুরন্ত’ ব্র্যান্ডের ই-বাইক আনল আরএফএল

শুরুতে দুটি মডেল বাজারে পাওয়া যাবে; একটির দাম পড়বে ৪২ হাজার টাকা, অন্যটির দাম ৫৫ হাজার টাকা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2024, 11:48 AM
Updated : 8 Feb 2024, 11:48 AM

দেশের বাজারে উন্নতমানের ই-বাইক আনার কথা জানিয়েছে দেশের অন্যতম শিল্পগোষ্ঠী আরএফএল। 

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আরএফএলের ব্যবস্থাপনা পরিচালক আর এন পাল ‘দুরন্ত’ ব্র্যান্ডের ই-বাইকের মোড়ক উন্মোচন করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

আরএফএল জানিয়েছে, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে অবস্থিত হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে নিজস্ব কারখানায় ই-বাইক উৎপাদন করা হচ্ছে। সেখানকার বার্ষিক উৎপাদন ক্ষমতা পাঁচ হাজার ইউনিট। 

দুরন্ত ই-বাইক কেনার পর ক্রেতারা বৈদ্যুতিক যন্ত্রাংশের জন্য ৬ মাসের ওয়ারেন্টি পাবেন। এছাড়া প্রথম ৬ মাসে একজন ক্রেতা বিনামূল্যে চারবার সার্ভিসিং সুবিধা পাবেন। 

শুরুতে দুরন্ত ই-রাইডার ১০১ এবং দুরন্ত ই-রাইডার ২০১ নামে দুটি মডেল বাজারে পাওয়া যাবে। বাইক দুটির দাম পড়বে ৪২ হাজার টাকা ও ৫৫ হাজার টাকা। 

দুরন্ত স্পোর্টস গ্যালারি ও সারাদেশের অনুমোদিত ডিলারের কাছে এ বাইক পাওয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আর এন পাল বলেন, “ই-বাইক যাতায়াত, বিনোদন এবং পরিবহনের জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গে পরিণত হচ্ছে, যার ফলে কম শারীরিক পরিশ্রম ও পরিবহন খরচে দীর্ঘ দূরত্বে ভ্রমণ করা সম্ভব। 

“অনেক দেশে ই-বাইকের ব্যবহারকে উৎসাহিত করা হচ্ছে পরিবহনের একটি টেকসই মাধ্যম হিসেবে, স্বাস্থকর জীবনযাত্রার অনুষঙ্গ এবং জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরতা হ্রাসের অংশ হিসেবে।” 

দেশের চাহিদা মিটিয়ে দুরন্ত ই-বাইক রপ্তানি করার পরিকল্পনাও আছে বলে জানিয়েছেন তিনি। 

রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা মাহমুদুর রহমান বলেন, “দুরন্ত ই-বাইকে ৩৬ ভোল্টের লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা নিজস্ব কারখানায় উৎপাদিত হচ্ছে। 

“এই বাইক ঘণ্টায় ২৫ কিমি বেগে ছুটতে পারে। একবার চার্জ দিয়ে অনায়াসেই ৪৫ কিমি পর্যন্ত চলা যাবে। ফুল চার্জ হতে সময় লাগবে প্রায় ৪-৫ ঘণ্টা।” 

অনুষ্ঠানে রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের হেড অব মার্কেটিং শরীফুল ইসলাম ও ব্র্যান্ড ম্যানেজার খন্দকার আরিফ হোসেন অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।