‘বাংলা কিউআর’ কোডে লেনদেন সীমা থাকল না

এতদিন দৈনিক লেনদেনের সর্বোচ্চ সীমা ছিল ২০ হাজার টাকা। এখন তা তুলে নিল কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2023, 05:59 AM
Updated : 9 Feb 2023, 05:59 AM

আর্থিক লেনদেনে চালু করা ‘বাংলা কিউআর’ কোডে দৈনিক লেনদেনের সীমা তুলে নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এতদিন দৈনিক লেনদেনের সর্বোচ্চ সীমা ছিল ২০ হাজার টাকা। বুধবার কেন্দ্রীয় ব্যাংকের এক সার্কুলারে ওই সীমা তুলে দেওয়ার কথা জানিয়েছে।

তবে সন্দেহজনক বা বড় অংকের লেনদেনগুলো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান যথাযথভাবে যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে এবং সীমা নির্ধারণ করে দিতে পারবে।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ‘‘ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলো নিজস্ব ঝুঁকি বিবেচনায় মার্চেন্ট পেমেন্টের ক্ষেত্রে বহুমাত্রিক বাংলা কিউআর কোডভিত্তিক লেনদেনের জন্য একক লেনদেনের সীমা, দৈনিক লেনদেনের সীমা এবং সংখ্যা নির্ধারণ করতে পারবে।”

বাণিজ্যিক ব্যাংকের নিজস্ব ‘কিউআর কোড’ থাকলেও আগামী জুন মাসের মধ্যে তা ‘বাংলা কিউআর কোড’ এ প্রতিস্থাপন করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। দেশের সব ব্যাংক, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার এবং পেমেন্ট সার্ভিস অপারেটরদের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

নির্দিষ্ট ব্যাংকের অ্যাপের মাধ্যমে ক্রেডিট কার্ড, ডেবিট অথবা প্রিপেইড কার্ড থেকে সব ধরনের আর্থিক লেনদেন করতে চার বছর আগে চালু হয় ‘বাংলা কিউআর’ কোড পেমেন্ট সিস্টেম।

এর ফলে গ্রাহকদের বিভিন্ন পেমেন্ট নেটওয়ার্কের আলাদা কিউআর কোড স্ক্যান করার প্রয়োজন হয় না।

Also Read: ‘বাংলা কিউআর’ নীতিমালা জারি, দৈনিক লেনদেন ২০ হাজার টাকা

বর্তমানে ১০টি ব্যাংক, ৩টি এমএফএস ও ৩টি আন্তর্জাতিক পেমেন্ট স্কিম বাংলা কিউআর উদ্যোগের অংশ। এসব ব্যাংক ও এমএফএস  অ্যাকাউন্টধারী গ্রাহক বাংলা কিউআর এ অংশগ্রহণকারী যেকোনো ব্যাংক বা এমএফএস অ্যাকাউন্টধারী মার্চেন্টকে পণ্য বা সেবার মূল্য পরিশোধ করতে পারেন একবার স্ক্যান করেই।

২০১৯ সালের ১১ মার্চ বাংলা কিউআর স্ট্যান্ডার্ড ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাংক। ২০২১ সালের জানুয়ারি মাসে ‘বাংলা কিউআর কোড’ এর সেবা ফি ও ব্যবহারের নীতিমালা জারি করা হয়।