যে টয়লেটে হাতের স্পর্শ লাগবে না

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে টয়লেটে নতুন এক ব্যবস্থাপনা এনেছে সামাজিক উদ্যোগ ‘ভূমিজ লিমিটেড’, যা হাতের স্পর্শ ছাড়াই ব্যবহার করা যাবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2020, 06:13 PM
Updated : 2 Sept 2020, 06:13 PM

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এই টয়লেট ইতোমধ্যে স্থাপন করা হয়েছে বলে ভূমিজ জানিয়েছে।

ইউনিলিভার বাংলাদেশ এবং ট্রান্সফর্ম (ইউনিলিভার গ্লোবাল এবং ডিএফআইডির একটি যৌথ উদ্যোগ) এর আর্থিক সহায়তায় এগুলো স্থাপন করা হয়েছে।

ভূমিজ’র সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “স্পর্শবিহীন টয়লেট ব্যবস্থার মাধ্যমে টয়লেটের ফ্লাশ, টয়লেট সিট কাভার ওয়াশ, বেসিন ট্যাপ, লিকুইড সাবান ইত্যাদি হাতের স্পর্শ ছাড়াই ব্যবহার করা যাবে।”

এতে করোনাভাইরাসসহ যেসব ভাইরাস বা রোগজীবাণু হাতের স্পর্শের মাধ্যমে ছড়ায়, সেগুলো ঠেকানো যাবে বল মনে করছে সংস্থাটি।

ভূমিজ’র প্রতিষ্ঠাতা ও সিইও ফারহানা রশিদ বলেন, “প্রতিষ্ঠার পর থেকেই আমরা আমাদের জনস্বাস্থ্য খাতে নগর উন্নয়নের বিভিন্ন প্রকল্পের অংশ হিসেবে স্বাস্থ্যসম্মত পাবলিক টয়লেট সুবিধা নিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

“কোভিড-১৯ আবির্ভাবের পর থেকে নগরবাসীর মধ্যে পাবলিক টয়লেট ব্যবহারে এক প্রকার ভীতি কাজ করছে। কারণ প্রতিদিন অসংখ্য মানুষ এসব টয়লেট ব্যবহার করেন এবং ব্যবহার্য উপকরণ হাত দিয়ে ধরেন, যা বিপজ্জনক। এই সমস্যার সমাধান দিতে আমরা স্পর্শবিহীন টয়লেট উদ্ভাবন করেছি।”