বিকাশের বিজ্ঞান উৎসবে পরিবেশবান্ধব প্লাস্টিক বানিয়ে সেরা অঙ্কিতা-সুমাইয়া

গত ৩১ অক্টোবর ঢাকায় এই উৎসবের দ্বিতীয় আসর শুরু হয়েছিল।

জ্যেষ্ঠ প্রতিবেদক
Published : 23 March 2023, 02:00 PM
Updated : 23 March 2023, 02:00 PM

মাছের আঁশ থেকে তৈরি করা জৈবপ্লাস্টিক বানিয়ে বিকাশের বিজ্ঞান উৎসবের সেরাদের সেরা হয়েছেন ঢাকার হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী অঙ্কিতা হালদার ও সুমাইয়া আহমেদ।

‘বিকাশ-বিজ্ঞানচিন্তা বিজ্ঞান উৎসবে’ হাতে-কলমে পুরো প্রকল্পসহ নিজেদের তৈরি প্লাস্টিক উপস্থাপন করে এবারের আসরে সেরাদের সেরা হন তারা। এতে মাছের আঁশ থেকে পরিবেশ বান্ধব প্লাস্টিক মেয়াদ শেষে ভঙুর হয়ে যাওয়ার প্রক্রিয়া দেখানো হয়।

এতে দ্বিতীয় হয়েছেন রাজশাহী শিক্ষাবোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ ও রাজশাহী কলেজিয়েট স্কুলের শিক্ষার্থী ঔড়ব আজাদ ও ফারহান মুশফিক। তৃতীয় স্থানে রয়েছেন রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের তিন শিক্ষার্থী নাফিস, সাজিদ ও ফাতিন।

বিকাশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাত বিভাগীয় শহরে আঞ্চলিক পর্ব শেষে সম্প্রতি ঢাকার শিশু একাডেমিতে বিকাশ ও বিজ্ঞানভিত্তিক মাসিক পত্রিকা বিজ্ঞানচিন্তার যৌথ আয়োজনে দিনব্যাপী অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কৃত করা হয়েছে। এর মধ্য দিয়েই এবারের আসর শেষ হয়েছে।

বিজ্ঞান প্রকল্প প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী দলগুলোর হাতে পুরস্কার হিসেবে বই, ট্রফি, মেডেল, সনদ ও বিকাশের পক্ষ থেকে ল্যাপটপ তুলে দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এমন উদ্যোগের জন্য বিকাশ ও বিজ্ঞানচিন্তাকে ধন্যবাদ দিয়ে মন্ত্রী বলেন, “আজকের এই তারুণ্যে ভরপুর কিশোররাই বড় হয়ে জ্ঞান বিজ্ঞানের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাবে।”

এবারের উৎসবে কুইজ প্রতিযোগিতায় নিম্ন মাধ্যমিক পর্যায়ে সেরাদের সেরা হয়েছে খুলনা জিলা স্কুলের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী অরিত্র দেবনাথ; মাধ্যমিক পর্যায়ে একই স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী মো. নাজিব মাহমুদ সেরাদের সেরা হয়েছে। আর বিশেষ কুইজে প্রথম হয়েছে রাজশাহীর কলেজিয়েট স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী ইফতিখার আহমেদ সাজিদ।

ঢাকায় প্রদর্শনীতে প্রায় অর্ধশত প্রকল্প নিয়ে হাজির হয়েছিল এই খুদে বিজ্ঞানীরা।

হিউম্যান হেল্পিং প্রজেক্ট, প্রজেক্ট ট্রেন দুর্ঘটনা প্রতিরো, স্মার্ট সিটি ম্যানেজমেন্ট সিস্টেম, মিনি এয়ার কুলার, গ্যাস লিকেজ ও ফায়ার সেফটি, স্মার্ট কিচেন- এর মত নানা প্রকল্প এসেছিল প্রতিযোগিতায়।

প্রদর্শনীর পাশাপাশি আঞ্চলিক পর্বগুলো থেকে বাছাই করা ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা বিজ্ঞান কুইজ প্রতিযোগিতায় অংশ নেয়। এ ছাড়াও সবার জন্য উন্মুক্ত বিশেষ কুইজ, রুবিকস কিউব ও সুডোকু প্রতিযোগিতায় প্রায় সাড়ে তিনশ শিক্ষার্থী অংশ নিয়েছে।

গত ৩১ অক্টোবর দ্বিতীয়বারের মত ঢাকায় বিজ্ঞান উৎসবের যাত্রা শুরু হয়। পরবর্তীতে সারাদেশেরে সব বিভাগে আঞ্চলিক পর্বের অনুষ্ঠানে বিজয়ীদের নিয়ে ঢাকায় এই জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়।

বিজ্ঞান উৎসবের সবগুলো আয়োজন মিলিয়ে সারাদেশে শিক্ষার্থীরা ২৫০টির বেশি প্রকল্প এতে দেখানো হয়েছে।

ঢাকার দিনব্যাপী আয়োজনের উৎসবে বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স অফিসার শেখ মো. মনিরুল ইসলাম, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক ও ছড়াকার আনজীর লিটন, বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম, অনুজীব বিজ্ঞানী সেঁজুতি সাহা, উন্মাদ ম্যাগাজিনের সম্পাদক ও কার্টুনিস্ট আহসান হাবীব উপস্থিত ছিলেন। 

পুরনো খবর

Also Read: স্কুল শিক্ষার্থীদের জন্য বিকাশের বিজ্ঞান উৎসব