এফবিসিসিআই নির্বাচন ৩১ জুলাই

এবারের নির্বাচন বোর্ডের চেয়ারম্যান বিটিএমএ’র সাবেক সভাপতি এ মতিন চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 06:09 PM
Updated : 11 May 2023, 06:09 PM

জসিম উদ্দিন নেতৃত্বাধীন এফবিসিসিআইয়ের বর্তমান পর্ষদের মেয়াদ শেষ হতে চলায় আগামী ৩১ জুলাই নতুন নির্বাচনের ভোট গ্রহণের তারিখ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার নির্বাচনের তফসিল এফবিসিসিআইয়ের সদস্য সংগঠনগুলোর কাছে পাঠানো হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) দুই বছর মেয়াদি বর্তমান পরিচালনা পর্ষদ দায়িত্ব নিয়েছিল ২০২১ সালের ৯ মে।

সেবার প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে ৪৬টি পরিচালক পদের জন্য মাত্র ৪৬ জন প্রার্থী অবশিষ্ট থাকায় নির্বাচন কার্যত প্রতিদ্বন্দ্বীতাহীন হয়ে পড়েছিল।

নির্বাচিত ৪৬ জন ছাড়াও সরকার মনোনীত ৩২ জনসহ মোট ৭৮ জন ব্যবসায়ী এফবিসিসিআইয়ের বর্তমান পর্ষদের নেতৃত্বে রয়েছেন।

বৃহস্পতিবার এফবিসিসিআই জানিয়েছে, তফসিল অনুযায়ী আগামী ৩১ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ শেষে পরিচালক পদে নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে।

নির্বাচিত পরিচালকদের ভোটে এফবিসিসিআই সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও ছয়জন সহ-সভাপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে ২ অগাস্ট।

সাধারণ পরিষদ সদস্যের নাম ফেডারেশনে পাঠানোর সর্বশেষ দিন ঠিক করা হয়েছে ৩ জুন। ১১ জুন প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন পরিচালনা বোর্ড। অভিযোগ যাচাই বাছাই ও প্রয়োজনীয় সংশোধনী সাপেক্ষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ২১ জুন।

পরিচালক পদের প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন নির্ধারণ করা হয়েছে ১ জুলাই।

১৫ জুলাই প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। আর প্রার্থিতা বাতিলের শেষ দিন নির্ধারণ করা হয়েছে ১৮ জুলাই। একইদিনে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

এফবিসিসিআইয়ের ২০২৩-২০২৫ মেয়াদের নির্বাচন বোর্ডে চেয়ারম্যান হিসেবে রয়েছেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) এর সাবেক সভাপতি এ মতিন চৌধুরী। কমিটির অন্য দুই সদস্য হলেন এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক মো. শামছুল আলম এবং অগ্রণী ব্যংকের পরিচালক কে এম এন মঞঞ্জুরুল হক।