নোমানকে ‘অপসারণ’, বায়রার নতুন মহাসচিব আলী হায়দার

সোমবার বায়রার কার্যনির্বাহী কমিটির জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 02:33 PM
Updated : 13 Feb 2023, 02:33 PM

বাংলাদেশের জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রার মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমানের ‘পদত্যাগপত্র’ গ্রহণ না করে তাকে ‘অপসারণ’ করার কথা জানিয়েছে সংগঠনটি।

সোমবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ (বায়রা) এর সচিব আবু বকর আবু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সেখানে বলা হয়, বায়রার নতুন মহাসচিব হয়েছেন বীর মুক্তিযোদ্ধা আলী হায়দার চৌধুরী। তিনি ‘অপসারিত’ মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমানের এর স্থলাভিষিক্ত হবেন।

সোমবার বায়রার কার্যনির্বাহী কমিটির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আলী হায়দার চৌধুরী এর আগে ২০০৬-২০০৭ মেয়াদেও বায়রার মহাসচিব ছিলেন। বর্তমান কার্যনির্বহী কমিটিতে তিনি এতদিন সদস্য হিসেবে ছিলেন।

গত ১১ ফেব্রুয়ারি বায়রার ৩২তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) উপস্থিত সদস্যরা মহাসচিবের পদ থেকে নোমানের পদত্যাগের দাবি তোলেন। পরে সেদিন রাতে নোমান বায়রা অফিসে পদত্যাগপত্র জমা দেন।

সংগঠনটির সভাপতি মোহাম্মদ আবুল বাশার পরদিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “যেহেতু সভার দাবি অনুযায়ী মহাসিচবের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন, তাই পদত্যাগপত্র গ্রহণ করা হবে। তবে সংগঠনের কার্যনির্বাহী কমিটিতে তিনি সদস্য হিসেবে থাকছেন।”

Also Read: সদস্যদের দাবির মুখে বায়রা মহাসচিবের পদত্যাগ

তবে সোমবার কার্যনির্বাহী কমিটির সভায় ভিন্ন সিদ্ধান্ত হয়েছে জানিয়ে আবুল বাশার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শামীম আহমেদ চৌধুরী নোমানের পদত্যাগপত্র গ্রহণ করেনি কার্যনির্বাহী কমিটি। আমরা এজিএমে সদস্যদের উত্থাপিত দাবির মুখে দেওয়া পদত্যাগপত্র গ্রহণ না করে তাকে অপসারণ করার সিদ্ধান্ত নিয়েছি।”

গত ৩০ জানুয়ারি বায়রার ৩২তম এজিএম হয়। গঠনতন্ত্র অনুযায়ী এজিএমের ১৪ দিন আগে সদস্যদের কাছে বার্ষিক প্রতিবেদন, আর্থিক প্রতিবেদনসহ বিভিন্ন প্রতিবেদন পৌঁছানোর নিয়ম থাকলেও তা হয়নি।

এ বিষয়টিসহ বিভিন্ন বিষয়ে সদস্যদের দাবিতে ওই দিনের এজিএম মুলতবি করে ১১ ফেব্রুয়ারি তারিখ রাখা হয়। সেদিন মুলতবি সভায় মহাসচিব, কোষাধ্যক্ষ ও প্রধান উপদেষ্টার পদে থাকা ব্যক্তিদের নিয়ে সদস্যদের বড় অংশ আপত্তি তোলেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছিলেন বায়রার যুগ্ম-মহাসচিব (৩) মোহাম্মদ টিপু সুলতান।

সোমবারের জরুরি সভায় অর্থ সচিব মিজানুর রহমানকেও ‘অপসারণ’ করা হয়েছে। আর প্রধান উপদেষ্টার পদ থেকে মোহাম্মাদ নূর আলীকে অব্যাহতি দেওয়া হয়েছে।

পাশাপাশি বেলাল হোসেন মজুমদারকে নতুন অর্থসচিব করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বায়রা।