তিন বছরেই বিলিয়ন ডলারের কোম্পানি নগদ: পলক

বেক্সিমকো গ্রুপের বিলিয়ন ডলার কোম্পানি হতে সময় লেগেছিল ৪০ বছর। আর বিকাশের লেগেছে ১২ বছর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2023, 01:46 PM
Updated : 10 June 2023, 01:46 PM

মোবাইল আর্থিক সেবাদানকারী কোম্পানি ‘নগদ’ তিন বছরে বিলিয়ন ডলার কোম্পানিতে পরিণত হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একে তিনি বড় সাফল্য হিসেবেও দেখছেন।

শুক্রবার ঢাকায় জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল বাংলাদেশের (জেসিআই) এক অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে এ কথা প্রতিমন্ত্রী।

পলক বলেন, “বেক্সিমকো গ্রুপের বিলিয়ন ডলার কোম্পানি হতে সময় লেগেছিল ৪০ বছর। আর বিকাশের লেগেছে ১২ বছর; নগদের লেগেছে তিন বছর।”

জেসিআই বাংলাদেশ আয়োজিত দুই দিনের 'স্মার্ট বাংলাদেশ সামিট ও এক্সপো' শুরু হয়েছে শুক্রবার। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় বসেছে এ আয়োজন।

পলক বলেন, “আগামী ২০২৫ সালের মধ্যে বাংলাদেশ থেকে আরও অন্তত পাচটি ইউনিকর্ন (বিলিয়ন ডলার স্টার্টআপ) বেরিয়ে আসবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন একটা জায়গায় নিয়ে গেছেন যে, বাংলাদেশ থেকে বিশ্বে নেতৃত্বদান করা সম্ভব। তার বড় উদাহরণ নগদ।”

নগদ এই দ্রুত সাফল্য পাওয়ার পেছনে তাদের কিছু প্রযুক্তিগত উদ্ভাবন কাজ করেছে বলে মনে করেন প্রতিমন্ত্রী।

অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে ই-কেওয়াইসি’র পাশাপাশি কয়েকটি বাটন চেপে অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করেছে নগদ। এতে স্বয়ংক্রিয়ভাবে ডেটাবেজ থেকে তথ্য সংগ্রহ করে অ্যাকাউন্ট খোলা যায়।

নগদের উদ্ভাবনের কারণেই বাংলাদেশের আর্থিক সেবা খাতে ই-কেওয়াইসি প্রচলনে বড় অগ্রগতি এসেছে। দেশের প্রায় সবগুলো আর্থিক প্রতিষ্ঠানই এখন এই ই-কেওয়াইসি পদ্ধতি গ্রহণ করেছে এবং তাদের অপারেশনাল খরচ অনেক কমিয়েছে।

ফলে অ্যাকাউন্ট খুলতে এখন আর কাগজের ব্যবহার হয় না। অ্যাপ দিয়েই ব্যাংক থেকে শুরু করে সব আর্থিক প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট খোলা যাচ্ছে। এখন বাংলাদেশকে ক্যাশলেস করার পথে এটা অনেক বড় একটা পদক্ষেপ হতে যাচ্ছে।

যাত্রা শুরু করার চার বছরের মধ্যে এসব প্রযুক্তির কারণে সাড়ে সাত কোটি গ্রাহকের পরিবারে পরিণত হয়েছে নগদ। এখন তাদের দৈনিক গড় লেনদেন ১২ শ কোটি টাকারও বেশি।

মোবাইল ফোন থেকে *১৬৭# ডায়াল করে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি উদ্ভাবনের জন্য ২০২০ সালে ‘উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯’ পেয়েছে নগদ।