ব্র্যাকের ক্ষুদ্রঋণে ডিজিটাল ক্যাশ ম্যানেজমেন্ট সেবায় স্ট্যান্ডার্ড চার্টার্ড

নতুন এই ব্যবস্থায় অর্থ আদান-প্রদান প্রক্রিয়া স্বয়ংক্রিভাবে সম্পন্ন হওয়ায় ঋণ বিতরণ ও আদায় নির্বিঘ্নে করা সম্ভব হবে

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 03:58 PM
Updated : 30 Nov 2022, 03:58 PM

ক্ষুদ্র ঋণ কার্যক্রম পরিচালনায় স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের ‘ডিজিটাল ক্যাশ ম্যানেজমেন্ট সল্যুশন’ চালু করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। এ উপলক্ষে একটি চুক্তি করেছে দুই প্রতিষ্ঠান।

নগদ অর্থ ব্যবস্থাপনায় ‘বেসপোক’ নামের এই ব্যবস্থাপনা ব্যাবহারের মাধ্যমে ব্র্যাকের ২ হাজার ৮০০ শাখায় তাৎক্ষণিকভাবে ঋণ প্রদান ও আদায় করার তথ্য জানা সম্ভব হবে।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ জানিয়েছে, নতুন এই ব্যবস্থা ব্র্যাকের নগদ অর্থ ব্যবস্থাপনাকে সহজতর ও সম্পূর্ণ নতুন ধারার সমাধান প্রদান করবে।

বাংলাদেশ ব্যাংক পরিচালিত বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) এবং বাংলাদেশ রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (বিডি-আরটিজিএস) মাধ্যম ব্যবহার করে সল্যুশনটি ঋণ বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন নিশ্চিত করবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর হেড অব ট্র্যানস্যাকশন ব্যাংকিং লুৎফুল আরেফিন খান এবং ব্র্যাক-এর নির্বাহী পরিচালক আসিফ সালেহ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তি স্বাক্ষর করেন।

এই ‘সল্যুশন’ সম্পর্কে বিজ্ঞপ্তিতে জানানো হয়, অর্থ আদান-প্রদান প্রক্রিয়া স্বয়ংক্রিভাবে সম্পন্ন হওয়ায় ঋণ বিতরণ ও আদায় নির্বিঘ্নে করা সম্ভব হবে। লেনদেন সম্পন্ন হওয়ার তথ্য ‘নোটিফিকেশন’ হিসেবে গ্রাহকের কাছে চলে যাবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, “ডিজিটাল সমাধান এবং অটোমেশন বর্তমান সময়ের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আমাদের গ্রাহকের ব্যবসায়িক সুবিধাদি পরিচালনার পাশাপাশি টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতেও এটি সহায়ক হবে। এই সল্যুশন ক্ষুদ্রঋণ খাতে বিপ্লব সাধনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

ব্র্যাকের আসিফ সালেহ বলেন, “ব্র্যাক মাইক্রোফাইন্যান্সের সুবিধাভোগীদের অনলাইনের আওতায় এনেছি, যা তাদের নগদ অর্থনীতি থেকে ডিজিটাল অর্থনীতিতে যেতে সাহায্য করবে।”

চুক্তি সই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের হেড অব ক্লায়েন্ট কভারেজ এনামুল হক,  আশিয়ান ও দক্ষিণ এশিয়ার পাবলিক সেক্টর অ্যান্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশনের আঞ্চলিক প্রধান জেসন ভিং ও ব্র্যাক মাইক্রোফাইন্যান্সের বাংলাদেশের জ্যেষ্ঠ পরিচালক অরিঞ্জয় ধর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক