ভারতে ব্যবসা বাড়াতে বাংলাদেশ হাই কমিশনের সহায়তা চায় বিজিএমইএ

ভারতীয় ব্যবসায়ীদের জন্য কনস্যুলার পরিষেবা সহজ করার আহ্বানও জানান সংগঠনের সভাপতি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2023, 02:35 PM
Updated : 12 Feb 2023, 02:35 PM

ভারতে তৈরি পোশাকের ব্যবসা বাড়াতে নয়া দিল্লিতে বাংলাদেশ হাই কমিশনারের সহযোগিতা চেয়েছে এ খাতের ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ।

রোববার বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল নয়া দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনার মো. মুস্তাফিজুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ প্রত্যাশা তুলে ধরেন।

সংগঠনের একটি প্রতিনিধি দল ভারতে ‘সোর্সিং মিট’ ও রোড শোতে অংশ নিতে ভারত সফরে রয়েছে। বিজিএমইএ ও কনফেডারেশন অব ইন্ডিয়ান টেক্সটাইল ইন্ডাস্ট্রি এ দুটি ইভেন্ট যৌথভাবে আয়োজন করে, যা ৯ থেকে ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, সফরের কর্মসূচির অংশ হিসেবে তারা নয়া দিল্লিতে বাংলাদেশ হাই কমিশনারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। তারা বাংলাদেশ ও ভারতের বর্তমান বাণিজ্য পরিস্থিতি এবং দুই প্রতিবেশি দেশের বাণিজ্য বাড়ানোর সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

এসময় বিজিএমইর সহ সভাপতি শহিদউল্লাহ আজিম, স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম এবং স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ারের চেয়ারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন উপস্থিত ছিলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, “বাংলাদেশ ও ভারতের মধ্যে এমন অনেক ক্ষেত্র রয়েছে যেখানে পারস্পরিক সহযোগিতার সুযোগ রয়েছে। একে-অপরকে সহযোগিতার মাধ্যমে দুই দেশই বাণিজ্য সুবিধা পেতে পারে।”

তিনি বলেন, “ভারত ম্যান-মেইড ফাইবারভিত্তিক কাপড়, রাসায়নিক ও অন্যান্য কাঁচামালের একটি বড় উৎস। পাশাপাশি বাংলাদেশের পোশাক রপ্তানির একটি সম্ভাবনাময় বাজার ভারত।”

উভয় দেশের মধ্যে অশুল্ক বাধা অপসারণে হাই কমিশনের সহায়তা চান বিজিএমইএ সভাপতি, যাতে দ্বিপক্ষীয় বাণিজ্যের পথ আরও প্রশস্ত ও সুগম হয়। রপ্তানি-আমদানি প্রক্রিয়া ত্বরান্বিত করতে তিনি স্থলবন্দরের সমস্যা সমাধানেও হাই কমিশনের সহযোগিতা চান।

ভারতীয় ব্যবসায়ীদের জন্য কনস্যুলার পরিষেবা সহজ এবং দীর্ঘমেয়াদী ভিসা সহজতর করতেও হাই কমিশনের প্রতি আহ্বান জানান তিনি।