টেকসই অর্থায়নে দেশের সেরা ব্যাংক স্ট্যান্ডার্ড চার্টার্ড

ব্যাংকটির সিইও বলেন, সাসটেইনেবল ফাইন্যান্স নেট-জিরো ভবিষ্যৎ রূপান্তর নিশ্চিত করার মূল চাবিকাঠি

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2023, 01:30 PM
Updated : 14 Feb 2023, 01:30 PM

দেশে প্রথম গ্রিন-জিরো কুপন এবং প্রথম গ্রিন বন্ড প্রবর্তন করায় সম্প্রতি ‘দ্য অ্যাসেট ট্রিপল এ কান্ট্রি অ্যাওয়ার্ডস ফর সাস্টেইনেবল ফাইন্যান্স’-এ বাংলাদেশের সেরা ব্যাংক হিসেবে নির্বাচিত হয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ (এসসিবি)।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসসিবি জানায়, টেকসই অর্থায়নের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব নিরসন এবং মানবিক দিকসমূহ বিবেচনা করে আরও টেকসই ভবিষ্যৎ গঠনে সাহায্যকারী প্রতিষ্ঠান, উদ্যোগ ও কার্যক্রমকে স্বীকৃতি দেয় এই দ্য অ্যাসেট ট্রিপল এ কান্ট্রি অ্যাওয়ার্ডস কর্মসূচি।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “সাসটেইনেবল ফাইন্যান্স নেট-জিরো ভবিষ্যৎ রূপান্তর নিশ্চিত করার মূল চাবিকাঠি, যা টেকসই অবকাঠামোর মাধ্যমে দেশের অগ্রগতি ও সমৃদ্ধির যাত্রাকে সচল রাখবে।

“আমরা এই গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ভূমিকা রাখতে পেরে আনন্দিত এবং এই মাইলফলকগুলোর মাধ্যমে আমাদের সাস্টেইনেবল ফাইন্যান্স ইকোসিস্টেমজুড়ে আরও প্রবৃদ্ধি ও বিকাশ সাধনে অনুপ্রেরণা জোগাবে বলে আমরা আশাবাদী।”

এসসিবিকে এই পুরস্কার দেওয়ায় ‘দ্য অ্যাসেট’-কে ধন্যবাদ জানিয়ে নাসের এজাজ বলেন, “আগামীতেও আমরা নতুন ও যুগান্তকারী সমাধান এবং সেবা প্রদানে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। স্ট্যান্ডার্ড চার্টার্ডের পাশে থাকায় সব রেগুলেটর, পার্টনার, ক্লায়েন্টসহ অন্যান্য স্টেকহোল্ডারদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর এই গ্রিন, সোশ্যাল এবং সাস্টেইনেবিলিটি বন্ড লেনদেন টেকসই প্রকল্পসমূহে অর্থায়নের ধারা বজায় রাখে।

বিজ্ঞপ্তিতে এসসিবি উল্লেখ করে, সাজিদা ফাউন্ডেশনের জন্য দেশের প্রথম গ্রিন-জিরো কুপন ইস্যু করার মাধ্যমে ব্যাংকটি বাংলাদেশে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (সিএমএসএমই) ক্ষেত্রে আরও বেশি আর্থিক অন্তর্ভুক্তিকরণের প্রসার বৃদ্ধি করে।

সম্প্রতি সাজিদা ফাউন্ডেশনের লেন্ডিং বা ঋণ-প্রদান পোর্টফোলিও’র বড় একটি অংশ বিভিন্ন কৃষি-বাণিজ্য ও বায়োগ্যাস উৎপাদন উদ্যোগে ব্যবহৃত হচ্ছে। এছাড়া, প্রাণ-আরএফএল গ্রুপের সহ-প্রতিষ্ঠান প্রাণ এগ্রো লিমিটেড-এর (পিএএল) জন্য দেশের প্রথম গ্রিন বন্ড প্রবর্তনের মাধ্যমে সংস্থাটিকে আরও টেকসই ব্যবসায়িক পদ্ধতি পরিচালনার জন্য অর্থায়ন প্রদান করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।