২৮ হাজার টাকা দরে কেনা হচ্ছে পল্লী বিদ্যুতের খুঁটি

খোলাবাজার থেকে প্রতি ইউনিট সাড়ে ১৭ ডলার দামে কেনা হবে এলএনজি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2023, 04:20 PM
Updated : 25 Oct 2023, 04:20 PM

খুলনা অঞ্চলের বিতরণ লাইন আধুনিকায়নে প্রতিটি সাড়ে ২৮ হাজার টাকা করে ৪৯ হাজার বিদ্যুতের খুঁটি এসপিসি পোল কিনছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব খুঁটি কেনার দুটি পৃথক প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

এছাড়া বৈঠকে এক কার্গো এলএনজি এবং ৩২০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন ক্ষমতার দুটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। পাশাপাশি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির বৈঠকে ১৫ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল কেনার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (খুলনা বিভাগ) প্রকল্পের লট-১ এর আওতায় ২৪ হাজার ৩০০টি এসপিসি পোল ৬৯ কোটি ৪০ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। টিএসসিও পাওয়ার, কনফিডেন্স ইনফ্রাসট্রাকচার ও ভিকার কনক্রিট প্রোডাক্টের জয়েন ভেঞ্চার কোম্পানি এগুলো সরবরাহ করবে।

এ কেনাকাটায় প্রতিটি খুঁটির মূল্য ২৮ হাজার ৫৬৩ টাকা পড়েছে বলে হিসাব করে দেখা গেছে।

একই প্রকল্পের লট-৩ এর আওতায় ২৪ হাজার ২৯৭টি এসপিসি পোল ৬৯ কোটি ৩৯ লাখ টাকায় কেনার আরেকটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কনটেক কনস্ট্রাকশন ও পোলস অ্যান্ড কনক্রিট লিমিটেড এবং পাশা পোল লিমিটেডের যৌথ উদ্যোগ এগুলো সরবরাহ করবে। এখানেও প্রতিটি পোল বা খুঁটির দাম ২৮ হাজার ৫৬১ টাকা পড়েছে বলে হিসাব করে দেখা গেছে।

এর আগে ২০২০ সালের সেপ্টেম্বরে সরকারি ক্রয় কমিটির বৈঠকে এক লাখ ২ হাজার খুঁটি কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছিল যেখানে প্রতিটি খুঁটির দাম পড়েছে প্রায় ১৬ হাজার টাকা।

দুই বছরের ব্যবধানে দাম এত বেড়ে যাওয়ার বিষয়ে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য (বিতরণ ও পরিচালন) দেবাশীষ চক্রবর্তী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হ্যাঁ, দাম একটু বেশি পড়েছে। সাম্প্রতিক সময়ে কাঁচামালের দাম অনেক বেড়েছে। পাশাপাশি ডলারের মূল্য বৃদ্ধি ও অন্যান্য খরচ বৃদ্ধির কারণে এমনটি হয়েছে।”

৯ সেন্টে সৌর বিদ্যুৎ
এদিকে বৈঠকে জামালপুর সদর উপজেলায় ১৮০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন একটি সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে।

এ কেন্দ্র থেকে প্রতি ইউনিট বিদ্যুৎ ১০ টাকা ৯৮ পয়সা বা ০৯ সেন্টে কেনার অনুমোদন দেওয়া হয়েছে। ২০ বছর আয়ুষ্কাল হিসেবে এতে মোট খরচ হবে ৬ হাজার ৪১০ কোটি ৪০ লাখ টাকা।

এছাড়া মুন্সীগঞ্জের গজারিয়ায় ১৩০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন আরেকটি সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনেরও অনুমোদন দেওয়া হয় সরকারি ক্রয় কমিটির বৈঠকে। এখানে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ধরা হয়েছে ১১ টাকা, যার ২০ বছরের আয়ুষ্কাল হিসাবে মোট খরচের পরিমাণ দাঁড়ায় ৪ হাজার ৬৩৪ কোটি ৪০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

এলএনজির দাম ফের ১৭ ডলারে

মাঝে কয়েক মাস মূল্য কমার পর আবারও খোলাবাজার বা স্পট মার্কেট থেকে চড়া দামে এলএনজি কিনতে হয়েছে সরকারকে।

এদিন সিঙ্গাপুরের ভিটল এনার্জির কাছ থেকে প্রতি ইউনিট ১৭ দশমিক ৫৫ ডলার দামে এক কার্গো বা ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনার অনুমোদন দেওয়া হয়। এটি চলতি বছরে খোলাবাজার থেকে এলএনজির ২৩তম চালান যাতে মোট খরচ হবে ৭৬২ কোটি টাকা।

এছাড়া বৈঠকে মহেশখালীতে যুক্তরাষ্ট্রের কোম্পানি এক্সিলারেট এনার্জির ভাসমান টার্মিনালের সক্ষমতা বর্তমান দৈনিক ৫০০ এমএমসিএফ থেকে বাড়িয়ে ৬০০ এমএমসিএফ করার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সাঈদ মাহবুব বলেন, এক্সিলারেটের সঙ্গে আগের যে চুক্তি ছিল সেখানে পরিবর্তন আনার প্রস্তাব বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া ২০২৪ সালের জন্য সৌদি আরামকোর কাছ থেকে ১৫ লাখ টন অপরিশোধিত জ্বালানি সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে অর্থনৈতিক বিষয় সক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।