‘থার্টি আন্ডার থার্টি’: ফোর্বসের তালিকায় বাংলাদেশের ৭

এশিয়ার ৩০০ তরুণের এই তালিকায় ভারতের ৭৫ জন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2023, 06:17 AM
Updated : 19 May 2023, 06:17 AM

উদ্ভাবনী ধারণা আর উদ্যোগের মধ্য দিয়ে ত্রিশ বছরের কম বয়সী যে তরুণেরা এশিয়ার দেশগুলোতে ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখছেন, তাদের সেরাদের এক তালিকায় উঠে এসেছে সাত বাংলাদেশির নাম।

যুক্তরাষ্ট্রভিত্তিক ফোর্বস ম্যাগাজিনের ২০২৩ সালের ‘থার্টি আন্ডার থার্টি এশিয়া লিস্ট’ বলছে, বাংলাদেশের এই সাত আছেন তরুণ এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের শীর্ষ ৩০ তরুণ উদ্যোক্তা ও সমাজ পরিবর্তনকারীদের মধ্যে।

প্রতিবারের মত এবারও মোট দশটি ক্যাটাগরিতে সেরাদের নিয়ে তিনশ জনের এই তালিকা তৈরি করেছে ফোর্বস। নতুন উদ্যোগ, নেতৃত্ব দেওয়ার সক্ষমতা, উদ্ভাবনী চিন্তা ও সাফল্যের বিবেচনায় কয়েক হাজার নাম থেকে বাছাই করা এই ৩০০ জন মোট ২০টি দেশ ও অঞ্চলের প্রতিনিধিত্ব করছেন।

কনজিউমার টেকনোলজি ক্যাটাগরিতে বাংলাদেশের যানবাহনের প্রযুক্তিসেবা কোম্পানি যাত্রীর প্রতিষ্ঠাতা আজিজ আরমান এবং অ্যাগ্রোশিফট টেকনোলজিসের সহ-প্রতিষ্ঠাতা দীপ্ত সাহার নাম এসেছে ফোর্বসের তালিকায়।

মিডিয়া, মার্কেটিং ও বিজ্ঞাপন ক্যাটাগরিতে আছে মার্কোপলো ডট এআই এর প্রতিষ্ঠাতা রুবাইয়াত ফারহান ও তাসফিয়া তাসবিনের নাম।

আর স্যোসাল ইমপ্যাক্ট ক্যাটাগরিতে রিলাক্সির সহ-প্রতিষ্ঠাতা জাহ্নবী রহমান এবং টার্টল ভেঞ্চার স্টুডিওর প্রতিষ্ঠাতা আনোয়ার সায়েফ ও সারাবন তহুরা স্থান করে নিয়েছেন থার্টি আন্ডার থার্টি তালিকায়।

এবারের তালিকাতেও বড় জায়গা দখল করে আছেন ভারতের তরুণরা। ভারতের ৭৫ জন, চীনের ৩৪ জন, জাপানের ৩৩ জন, সিঙ্গাপুরের ৩০ জন তরুণ এবারের থার্টি আন্ডার থার্টি লিস্টে এসেছেন।

ফোর্বস থার্টি আন্ডার থার্টি এশিয়া এডিটর রানা ওয়েবে ওয়াটসন বলেন, বিশ্ব অর্থনীতির অনিশ্চয়তা আর তহবিল সঙ্কটের মধ্যে চ্যালেঞ্জিং এই বছরেও উদ্যোগী এই তরুণেরা উদ্ভাবন করে যাচ্ছেন, বিভিন্ন ক্ষেত্রে রেখে চলেছেন সাফল্যের স্বাক্ষর।  

আজিজ আরমান

প্রযুক্তির সহায়তা নিয়ে ঢাকার বিশৃঙ্খল গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে আরমান আজিজ গড়ে তুলেছেন যাত্রী। ঢাকার বাস মালিক সমিতি গতবছর ৫ হাজার ৬৫০টি বাসে ই-টিকিটিং ব্যবস্থা চালুর সিদ্ধান্ত নেয়। আর এ কাজে তারা ব্যবহার করছে যাত্রীর ই টিকেটিং প্রযুক্তি সেবা। এছাড়া ভাড়ায় গাড়ি পরিষেবাও দিয়ে থাকে এই স্টার্টআপ কোম্পানি।

২০২১ সালে রিফ্লেক্ট ভেঞ্চারস, ব্রেইন-টু-ফ্রি ভেঞ্চারস এবং এসবিকে টেক ভেঞ্চারের মত বিনিয়োগকারী প্রতিষ্ঠানের কাছ থেকে ১২ লাখ ডলার বিনিয়োগ পেয়েছে যাত্রী। বর্তমানে ৫২ লাখ ৫০ হাজার ডলারের বিনিয়োগ আছে এ কোম্পানির হাতে।

দীপ্ত সাহা

কৃষিভিত্তিক সাপ্লাই চেইন প্ল্যাটফর্ম অ্যাগ্রোশিফট টেকনোলজিস যাত্রা শুরু করে ২০২২ সালে। দীপ্ত সাহা এ স্টার্টআপের সহ প্রতিষ্ঠাতা এবং চিফ অপারেটিং অফিসার। এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ব্যবসায়ীরা সরাসরি কৃষকের কাছ থেকে পণ্য কিনতে পারেন। তাতে এক খরচ কমায় ক্রেতার ওপর দামের চাপ কমে, আবার কৃষকও ন্যায্যমূল্য পায়।

পোশাক খাতের নারী কর্মীদের জীবনমানের উন্নয়নে উদ্ভাবনী এক প্রকল্পের জন্য গত বছর এইচঅ্যান্ডএম-এর ‘এসটিআইটিসিএই ফর আরএমজি গ্লোবাল ইনোভেশন চ্যালেঞ্জ’ জিতে নেয় অ্যাগ্রোশিফট টেকনোলজিস।

ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান শুরুক পার্টনার্স ও অ্যাঙ্করলেস বাংলাদেশের কাছ থেকে গত অক্টোবরে ১৮ লাখ ডলার বিনিয়োগ পায় অ্যাগ্রোশিফট।গত অক্টোবরে ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি শুরুক পার্টনার্স ও অ্যাঙ্করলেস বাংলাদেশের কাছ থেকে ১৮ লাখ ডলার বিনিয়োগ পেয়েছে তারা।

রুবাইয়াত ফারহান ও তাসফিয়া তাসবিন

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার জন্য ডিজিটাল মার্কেটিং সেবা দেয় মার্কোপলো ডট এআই। রুবাইয়াত ফারহান ও তাসফিয়া তাসবিন এ কোম্পানির প্রতিষ্ঠাতা।

মার্কোপলো ডট এআই এর সাবস্ক্রিপশন-ভিত্তিক অ্যাপ কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে পরিচালিত হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে পণ্যের প্রচারে সহায়তা করে।

২০২২ সালে এ কোম্পানি সিঙ্গাপুরের একসিলারেটিং এশিয়াসহ কয়েকটি ভেনচার ক্যাপিটাল কোম্পানি থেকে সাত লাখ ডলার বিনিয়োগ পায়।

জাহ্নবী রহমান

সম্প্রতি কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর করা জাহ্নবী রহমান প্রতিষ্ঠা করেছেন ডিজিটাল প্ল্যাটফর্ম ‘রিলাক্সি’, যা তরুণদের মানসিক স্বাস্থ্য সেবা দেয়। 

এই প্ল্যাটফর্মে মুড পরীক্ষা এবং মেডিটেশনের সুযোগ দেওয়া হয় বিনামমূল্যে। আর গ্রাহকদের চাহিদা অনুযায়ী ভার্চুয়াল থেরাপি দেওয়া হয় অর্থের বিনিময়ে। মূলত সেখান থেকেই রিলাক্সির আয় হয়।

সম্প্রতি হুয়াওয়ের আইসিটি ইনকিউবেটর ২০২২-এ দ্বিতীয় রানারআপ হয়েছে রিলাক্সির অ্যাপ। এটি ডাউনলোড হয়েছে ১৫ হাজারের বেশি।

আনোয়ার সায়েফ ও সারাবন তহুরা

স্থানীয় তরুণ উদ্যোক্তাদের অর্থায়ন, পরামর্শসেবা এবং বিভিন্ন ধরনের নেটওয়ার্ক সুবিধা দেয় সারাবন তহুরা তুরিন ও আনোয়ার সায়েফের প্রতিষ্ঠিত টার্টল ভেঞ্চার স্টুডিও। বাংলাদেশে এ ধরনের উদ্যোগ এটাই প্রথম।

২০১৮ সালে কাজ শুরু করা এ কোম্পানি এরই মধ্যে ৯০টি স্টার্টআপের সঙ্গে কাজ করেছে এবং দেড় কোটি ডলারের বেশি বিনিয়োগ পেতে তাদের সহায়তা করেছে।

প্রযুক্তি খাতে নারী উদ্যোক্তাদের এগিয়ে নিতে আলাদা প্রকল্প আছে টার্টল ভেঞ্চার স্টুডিওর। তাছাড়া বিশ্ববিদ্যালয় পড়ুয়া উদ্যোক্তাদের জন্য তারা চালু করেছে 'ইয়াং টার্টল' নামে একটি প্রকল্প।