কাসাভা সংগ্রহে ব্যস্ত প্রাণের চুক্তিভিত্তিক চাষীরা

শিল্প প্রতিষ্ঠানটি এবার ৩৫ হাজার টন কাসাভা সংগ্রহের লক্ষ্য ঠিক করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2023, 02:28 PM
Updated : 6 Dec 2023, 02:28 PM

কাসাভা সংগ্রহের পাশাপাশি আগামী বছরের জন্য ফসলটির বীজ রোপন করছেন প্রাণ-এর চুক্তিভিত্তিক চাষীরা। 

প্রাণ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, শিল্প প্রতিষ্ঠানটি এবার ৩৫ হাজার টন কাসাভা সংগ্রহের লক্ষ্য ঠিক করেছে, যা সরাসরি মাঠ থেকে সংগ্রহ করা হবে। 

শিমুল আলু নামে পরিচিত এই ফসল চলতি বছর ৫ হাজার একর জমিতে চাষ হয়েছে।

প্রাণ-এর কন্ট্রাক্ট ফার্মিং বিভাগের হেড কামরুজ্জামান টিটো জানিয়েছেন, রাঙামাটি, খাগড়াছড়ি, সিলেট, হবিগঞ্জ, মৌলভিবাজার, টাঙ্গাইল ও কুমিল্লা জেলায় চুক্তিভিত্তিক কৃষকরা পাহাড়ি ও অপেক্ষাকৃত কম উর্বর জমিতে কাসাভা চাষ করেছেন। 

"নভেম্বর থেকে মে মাস পর্যন্ত কাসাভা সংগ্রহ ও রোপন দুটোই একসাথে হয়। কৃষকরা কাসাভার ফসল তোলার পরপরই এর বীজ রোপন করে। ফলন বাড়ায় এবং আর্থিকভাবে লাভবান হওয়ায় এ চাষে আগ্রহ বাড়ছে।" 

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল জানান, কাসাভা সংগ্রহের পর প্রাণ-এর হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে প্রক্রিয়াজাত করে স্টার্চ তৈরি করা হয়। যা থেকে গ্লুকোজ, বার্লি, সুজি, রুটি, নুডলস, ক্র্যাকার্স, কেক, পাউরুটি, বিস্কুট, পাঁপর, চিপসের মত খাদ্য তৈরি করা যায়। বস্ত্র এবং ওষুধ শিল্পেও কাসাভার স্টার্চ ব্যবহার হয়। 

২০১৪ সাল থেকে প্রাণ কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে কাসাভা চাষে কৃষকদের উৎসাহ দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, “এর মাধ্যমে বাংলাদেশের অব্যবহৃত পাহাড়ি জমির যথাযথ ব্যবহার হচ্ছে। প্রাণ চাষীদের কাসাভা চাষের প্রশিক্ষণ, আর্থিক প্রণোদনা, কৃষি উপকরণ সহায়তা এবং স্বল্পমূল্যে বীজ দিয়ে সহায়তা করছে।"