স্মৃতি থেকে জাফরুল্লাহ চৌধুরী

জাফরুল্লাহ চৌধুরী সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে অল্প কথায় বক্তব্য দিতেন।

মো. আশিকুজ্জামান আশিকমো. আশিকুজ্জামান আশিকনাগরিক সাংবাদিক
Published : 20 April 2023, 07:20 PM
Updated : 20 April 2023, 07:20 PM

২০২১ সাল থেকে নিয়মিত ক্যাম্পাস সাংবাদিকতার পাশাপাশি মাঝেমধ্যে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এসাইনমেন্ট থাকতো। প্রায়ই প্রেসক্লাবের ভেতরে মিলনায়তনে, প্রেসক্লাবের সামনে নানা কর্মসূচি অনুষ্ঠিত হতো। আর এগুলোর মধ্যে তাৎক্ষণিক সংবাদ লিখতে সবচেয়ে সুবিধা হত, যদি কোনো বর্ষিয়ান  রাজনীতিবিদ, শিক্ষাবিদ বা গবেষক বক্তব্য দিতেন।

কারণ তারা নিজ অভিজ্ঞতা থেকে অল্প কথায়, অল্প সময়ে গুরুত্বপূর্ণ সব বক্তব্য দিতেন। জাফরুল্লাহ চৌধুরী ছিলেন আমার এই তালিকা প্রথম।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা জাফরুল্লাহ চৌধুরীর নাম শুধু গণমাধ্যমেই শুনতাম-দেখতাম।


জাফরুল্লাহ চৌধুরী কোনো অনুষ্ঠানে আসবেন, সে কথা কী করে যেন প্রেসক্লাবের সবখানে ছড়িয়ে যেত।  তিনি সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে অল্প কথায় বক্তব্য দিতেন।

সংবাদ সংগ্রহ করা ছাড়া বাড়তি কোনো স্মৃতি তার সঙ্গে নেই আমার। তিনি যেহেতু অল্প সময় বক্তব্য দিতেন তাই মনে হতো তাকে ফোন করে বিষয়গুলো আবার শুনি। তবে তার শারীরিক অবস্থার কথা চিন্তা করে কখনো ফোন করা হয়নি।

একবার তার ধানমন্ডি নগর স্বাস্থ্য হাসপাতালে সংবাদ সম্মেলন অনুষ্ঠানে আমার এসাইনমেন্ট ছিল। যেহেতু আমার পুরান ঢাকায় থাকা হয়, তাই যে কোনো অনুষ্ঠানে বাড়তি সময় হাতে ধরেই বের হই। দেখা গেল সব গণমাধ্যম কর্মীদের আগে গিয়ে উপস্থিত আমি।

হাসপাতালের কর্মীর সঙ্গে কথা বললে তারা জাফরুল্লাহ চৌধুরীর রুমে গিয়ে অপেক্ষা করতে বলেন। কিছুক্ষণ পর তিনি এলে স্বাভাবিকভাবেই কথা হয়। প্রায় পাঁচ থেকে দশ মিনিট বসেছিলাম। এই পুরো সময়টাই দেখলাম একটু পর পর কেউ না কেউ এসে তাদের বিভিন্ন সমস্যার কথা বলছেন। তিনি প্রায় সবই সমাধান করে দিচ্ছেন।


শেষ সময়ে তার শারীরিক অবস্থা খারাপের সংবাদ শুনে খুব আশংকা ছিল। তিনি চলে যাওয়ার সংবাদ কেন জানি আর দশটি সংবাদের মতো মনে হচ্ছে না। মনে হচ্ছে তিনি থাকবেন তার কাজে-কর্মে সবসময় আগের মতই।

তার কথা ভাবলে, তার নিয়ে লেখা বিভিন্ন প্রতিবেদন এখনো চোখের সামনে ভাসছে। এই মুক্তিযোদ্ধার ইচ্ছেগুলো পূর্ণতা পাক।

আপনার নিবন্ধিত ইমেইল থেকে অপ্রকাশিত লেখা/ছবি/ভিডিও আকারে নাগরিক সংবাদ পাঠান citizen.journalism@bdnews24.com  ঠিকানায়।  
নিবন্ধিত নাগরিক সাংবাদিক হতে আপনার নাম (বাংলা ও ইংরেজিতে), ঠিকানা, ফোন নম্বর, ইমেইল আইডি এবং ছবি  citizen.journalism@bdnews24.com  ঠিকানায় ইমেইল করুন।