ছাত্রলীগ নেতাদের নির্যাতন: এডিসি হারুনকে পাঠান হল এপিবিএনে

সন্ধ্যায় হারুনকে এপিবিএন থেকে বদলির প্রজ্ঞাপন

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 11:02 AM
Updated : 9 Feb 2024, 11:02 AM

শাহবাগ থানায় নিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের দুই নেতাকে নির্যাতনের অভিযোগ ওঠার পর ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগ থেকে সরিয়ে আনা হয়েছিল অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদকে। এরপর তাতে এপিবিএনে বদলি করা হল।

রোববার বিকালে পুলিশের মহাপরিদর্শক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এডিসি হারুনের বদলির আদেশ হয়। এতে বলা হয়, হারুন অর রশীদ বদলিকৃত কর্মস্থলে যোগদানের জন্য ১২ সেপ্টম্বর মধ্যে বর্তমান কর্মস্থলের দায়িত্বভার অর্পণ করবেন, অন্যথায় ১৩ সেপ্টেম্বর থেকে তাৎক্ষণিকভাবে অবমুক্ত হিসেবে গণ্য হবেন।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হল ছাত্রলীগের দপ্তর সম্পাদক সাব্বির রহমান শুভ স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, হল শাখার সভাপতি ও কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন নাঈম এবং ড. মুহম্মদ শহীদুল্লাহ হল শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় নির্বাহী সংসদের বিজ্ঞান বিষয়ক সম্পাদক মো. শরীফ আহমেদ মুনিমকে শনিবার রাতে এডিসি হারুন অর রশিদের নেতৃত্বে শাহবাগ থানায় তুলে নিয়ে ‘অমানবিক, নিষ্ঠুরভাবে’ নির্যাতন চালানো হয়।

ছাত্রলীগ সেই ঘটনার প্রতিবাদ ও বিচার দাবি করার পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) হারুন অর রশীদ এডিসির হারুনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। এর পরপরই রোববার তাকে প্রত্যাহারে খবর জানায় পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার মো. ফারুক হোসেন জানান, এডিসি হারুনকে রমনা বিভাগ থেকে প্রত্যাহার করা হয়েছে। তাকে মিরপুর পাবলিক অর্ডার ম্যানেজমেন্টে (পিওএম) বদলি করা হয়েছে। তবে সন্ধ্যায় হারুনকে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) থেকে বদলির প্রজ্ঞাপন আসে।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)