লঘুচাপে প্রভাবে বর্ষণ, বন্দরে ৩ নম্বর সংকেত

বৃহস্পতিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি মাত্রার বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে আভাস দিয়ে রেখেছে আবহাওয়া অফিস।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 07:54 AM
Updated : 13 Sept 2022, 07:54 AM

ভারতের দক্ষিণ মধ্য প্রদেশে অবস্থানরত স্থল নিম্নচাপটি দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে; এর প্রভাবে রাজধানীসহ দেশের বিস্তীর্ণ এলাকায় চলছে বর্ষণ।

সেই সঙ্গে উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া অব্যাহত থাকায় সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীতে ৩২ মিলিমিটিার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এই সময়ে খেপুপাড়ায় দেশের সর্বোচ্চ ১১৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। 

বৃহস্পতিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি মাত্রার বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে আভাস দিয়ে রেখেছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, সুস্পষ্ট লঘুচাপটি স্থলভাগের ওপর দিয়ে পশ্চিম উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে ক্রমে দুর্বল হয়ে পড়বে।

“লঘুচাপের প্রভাবে সাগর সংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। দেশের সমুদ্রবন্দর ও উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।”

Also Read: সাগরের লঘুচাপ নিম্নচাপে পরিণত

আবহাওয়া অফিস বলছে, পূর্ণিমা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের কারণে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে এক থেকে দুই ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, মৌসুমী বায়ু সক্রিয় থাকায় আগামী ২৪ ঘন্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা ধীরে ধীরে কমে আসবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক