‘ট্রি অব পিস পুরস্কার’ প্রসঙ্গে যা বলল ইউনূস সেন্টার

শিক্ষামন্ত্রী বলেছেন, ইউনেস্কো তাকে এই পুরস্কার দেয়নি। ‘অন্য একটি পুরস্কারকে ইউনেস্কোর পুরস্কার হিসেবে চালিয়ে’ বিভ্রান্তি ছড়াচ্ছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 06:48 PM
Updated : 28 March 2024, 06:48 PM

বিতর্কের মধ্যে আজারবাইজানে একাদশ বিশ্ব বাকু ফোরামে নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের ‘ট্রি অব পিস পুরস্কার’ নিয়ে একটি বক্তব্য দিয়েছে ইউনূস সেন্টার।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউনূস সেন্টার বলেছে, ইউনেস্কো প্রদত্ত পুরস্কার দেওয়ার বিষয়টি অধ্যাপক ইউনূসকে পাঠানো বাকু ফোরামে মেইলে উল্লেখ করা হয়েছিল এবং তাদের অফিসিয়াল প্রোগ্রামেও ওই পুরস্কার দেওয়ার বিষয়ে উল্লেখ আছে।

ওই ইমেইলের কপি, অনুষ্ঠানের সূচি এবং ‘ট্রি অব পিস পুরস্কার’ প্রদান অনুষ্ঠানের ভিডিও সংবাদ বিজ্ঞপ্তির সঙ্গে পাঠিয়েছে ইউনূস সেন্টার।

বিশ্ব বাকু ফোরামের শেষ দিন ১৭ মার্চ ইউনূসকে ‘ইউনেস্কোর পক্ষ থেকে ওই পুরস্কার দেওয়ার কথা’ এর আগে জানিয়েছিল ইউনূস সেন্টার।

কিন্তু শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বুধবার সাংবাদিকদের বলেছেন, ইউনেস্কো তাকে এই পুরস্কার দেয়নি। ‘অন্য একটি পুরস্কারকে ইউনেস্কোর পুরস্কার হিসেবে চালিয়ে’ বিভ্রান্তি ছড়াচ্ছেন। 

বাংলাদেশ ইউনেস্কোর সদস্য রাষ্ট্র এবং শিক্ষামন্ত্রী নওফেল পদাধিকার বলে বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কো বা বিএনসিইউর চেয়ারম্যান।

এরপর বৃহস্পতিবার এক প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, “ইউনূস সেন্টারের মিথ্যাচারে আমি বিস্ময়ে হতবাক। সম্প্রতি আজারবাইজানের বাকুতে একটি সম্মেলনে হেদভা সের নামে একজন ভাস্কর, যিনি ইসরায়েলি, তিনি ড. ইউনুসকে একটি পুরস্কার দিয়েছেন।

“এ সম্মেলনে ইউনেস্কো কোনোভাবে জড়িত ছিল, কিন্তু কোনোভাবেই এই পুরস্কার ইউনেস্কোর পক্ষ থেকে তো নয়ই, একজন ব্যক্তির পক্ষ থেকে দেওয়া হয়েছে। ইউনূস সেন্টার যেটিকে ইউনেস্কোর পক্ষ থেকে দেওয়া হয়েছে বলে মিথ্যা ও অপপ্রচার করেছে। তবে এটি প্রথম নয়, এর আগেও এ ধরনের মিথ্যাচার ইউনূস সেন্টারের পক্ষ থেকে করা হয়েছে।”

সরকারের দুই মন্ত্রীর এমন বক্তব্যের প্রেক্ষাপটে বৃহস্পতিবার ইউনূস সেন্টারে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “আজারবাইজানের বাকুতে মার্চ ১৪-১৬, ২০২৪ অনুষ্ঠিত একাদশ বিশ্ব বাকু ফোরামে বিশেষ বক্তা হিসেবে ভাষণ প্রদানের জন্য আমন্ত্রণ জানান হয়েছিল।

“বাকু ফোরামের আয়োজক ‘নিজামী গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টার’-এর মহাসচিব রভশান মুরাদভ প্রফেসর ইউনূসকে পাঠানো ইমেইলে জানান যে, এই সম্মেলনে বক্তব্য রাখা ছাড়াও এর সমাপনী দিনে প্রফেসর ইউনূসকে ইউনেস্কো প্রদত্ত একটি পুরস্কার প্রদান করা হবে।”

ইউনূস সেন্টার বলছে, “নিজামী গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টার থেকে প্রফেসর ইউনূসকে পাঠানো বাকু ফোরামের অফিসিয়াল প্রোগ্রামেও প্রফেসর ইউনূস ইউনেস্কো’র পুরস্কার গ্রহণ করবেন বলে উল্লেখ আছে।

“প্রফেসর ইউনূসকে বাকু ফোরামের সমাপনী ডিনারে যোগদানের বিষয়টি বিশেষভাবে মনে করিয়ে দেওয়া হয় যাতে তিনি ‘ট্রি অব পিস’ পুরস্কারটি গ্রহণের জন্য স্টেজে সশরীরে উপস্থিত থাকেন। ইউনূস সেন্টার তার প্রেস রিলিজে ইউনেস্কোর পুরস্কারের বিষয়টি উল্লেখ করে।”

সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, অধ্যাপক ইউনূসকে প্রদত্ত ‘ট্রি অব পিস’ ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য।

দুটি ক্রেস্টের ছবি কোলাজ করেও পাঠিয়েছে ইউনূস সেন্টার।

ইউনেস্কোর সঙ্গে অধ্যাপক ইউনূসের প্রতিষ্ঠিত একটি সংগঠনের যুক্ত হওয়ার কথা তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, “এর পূর্বে ২০২৩ এর জুন মাসে প্রফেসর মুহাম্মদ ইউনূস কর্তৃক ইউনেস্কোর প্রধান কার্যালয় পরিদর্শনের সময় ইউনেস্কো এবং প্রফেসর ইউনূস প্রতিষ্ঠিত আন্তর্জাতিক সংগঠন ইউনূস স্পোর্টস হাব-এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

“যার উদ্দেশ্য ছিল ইউনেস্কোর ফিট ফর লাইফ ফ্ল্যাগশীপের অধীনে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে উভয় প্রতিষ্ঠানের একসঙ্গে কাজ করে যাওয়া।”

Also Read: মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো পুরস্কার দেয়নি: পররাষ্ট্রমন্ত্রী

Also Read: ইউনূস ইউনেস্কো পুরস্কার নিয়ে ‘বিভ্রান্তি’ ছড়াচ্ছেন: শিক্ষামন্ত্রী