তামিমা সুলতানার ক্যানভাসে সেলিম আল দীনের ‘প্রাচ্য’

প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 07:57 PM
Updated : 28 April 2023, 07:57 PM

নাট্যাচার্য সেলিম আল দীনের পাঁচালিজাত নাটক 'প্রাচ্য' এবার উঠে এসেছে চিত্রশিল্পী তামিমা সুলতানার ক্যানভাসে।

শুক্রবার ‘প্রাচ্য ও দ্বৈতাদ্বৈতবাদ’ শিরোনামে শিল্পীর একক প্রদর্শনী ঢাকার আর্ট গ্যালারি কলাকেন্দ্রে শুরু হয়েছে, যা চলবে বুধবার পর্যন্ত।

এতে স্থান পেয়েছে ৫০টি চিত্রকর্ম। প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীর কিউরেটর হিসেবে আছেন সেলিম আল দীনের বন্ধু নাসির উদ্দীন ইউসুফ এবং তার অনুজপ্রতীম চিত্রশিল্পী ও অভিনেতা আফজাল হোসেন।

'প্রাচ্য' নাটকটি দুই যুগ আগে মঞ্চস্থ হয়েছিল ঢাকা থিয়েটারের প্রযোজনায়। তারও বেশ ক'বছর পর চট্টগ্রামের প্যান্টোমাইম মুভমেন্ট নাটকটি মঞ্চস্থ করেছিল মুকাভিনয়ে। এবার তা শিল্পী তামিমার চিত্রভাষ্যে উপস্থাপিত হল।

প্রদর্শনী প্রসঙ্গে তামিমা বলেন, দ্বৈতাদ্বৈতবাদী ধারণায় আকৃষ্ট হয়ে তিনি শিল্পের নব রস আস্বাদনে ক্যানভাস থেকে ক্যানভাসে ঘুরে বেড়িয়েছেন। কোভিড মহামারীতে তিনি এ বিষয়ে মনোযোগী হন এবং পরের দুই বছরের নিরবচ্ছিন্ন সাধনায় কাজটি শেষ করেন।

"সবসময় চেয়েছি এমন কাজ করতে- যার পেছনে থাকবে আমাদের অতীত অভিজ্ঞতা, যার সঙ্গে জড়ানো থাকবে আমার দেশের জল-মাটি-হওয়া এবং সেই সাথে প্রাসঙ্গিক হয়ে উঠবে আমাদের জটিল বর্তমান। চেয়েছি দেশীয় ঐতিহ্যের বিস্তার ও নিজস্ব আধুনিকতার অনুসন্ধান,” যোগ করেন তিনি।

নাসির উদ্দীন ইউসুফ বলেন, "তরুণ শিল্পী তামিমা সুলতানা সেলিম আল দীনের পাঁচালিজাত দ্বৈতাদ্বৈতবাদী নাটক ‘প্রাচ্য’র নবপ্রাণ ঘটানোর লক্ষ্যে চিত্রকলার মাধ্যমে নাটকটির প্রয়োগ ঘটাতে সচেষ্ট হয়েছেন। এ কাজ কঠিন বটে, কিন্তু অসম্ভব নয়। এ কথা তামিমা সুলতানার ‘প্রাচ্য’ চিত্রকর্ম প্রদর্শনী প্রমাণ করে।"

আফজাল হোসেন বলেন, "শিল্পী তামিমা সুলতানা 'প্রাচ্য ও দ্বৈতাদ্বৈতবাদ' প্রদর্শনীতে যে সকল চিত্রকলা উপস্থাপন করেছেন তা ভাবনা, অনুভবের বিচারের বিশেষ। সেলিম আল দীনের রচনা, বোধ বিবেচনার মধ্য থেকে রস-রঙ গ্রহণ করে সংলাপ, দৃশ্যসমূহকে মুখর চিত্রকলায় রূপদান অনন্য ঘটনা।”

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক নিসার হোসেন, চিত্রশিল্পী ও শিক্ষক রশিদ আমিন উপস্থিত ছিলেন।