এক্সপ্রেসওয়ে: ৪০ টাকায় বাসে চেপে ফার্মগেট থেকে উত্তরা

আপাতত ৮টি বাস চলবে এই রুটে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 07:35 PM
Updated : 7 Feb 2024, 07:35 PM

এক দফা পিছিয়ে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে সরকারি পরিবহন সংস্থা বিআরটিসি যে বাস সেবা চালু করতে যাচ্ছে, তাতে ভাড়া রাখা হচ্ছে নিচের সড়কের সমানই। প্রতি কিলোমিটার ২ টাকা ৪৫ পয়সা হারেই ভাড়া নেবে বাসটি, যদিও প্রতিবার চলার জন্য ১৬০ টাকা টোল দিতে হবে বাসটিকে।

বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ফার্মগেট থেকে বিমানবন্দর পর্যন্ত ভাড়া নেওয়া হবে ৩৫ টাকা। উত্তরার জসিম উদ্দিন পর্যন্ত গেলে ভাড়া পড়বে ৪০ টাকা।

গত ৩ সেপ্টেম্বর যা চলাচল শুরুর দিন থেকেই এই উড়াল সড়কে বাস চালানোর ঘোষণা ছিল সরকারি পরিবহন কোম্পানিটির। তবে আরও পর্যবেক্ষণের কথা জানিয়ে স্থগিত করা হয় আগের দিন।

প্রায় দুই সপ্তাহ পর্যবেক্ষণ শেষে সোমবার বেলা ১১টায় ফার্মগেটের খেজুর বাগান প্রান্তে উদ্বোধন করা হবে বাস সেবাটি। পরদিন সকাল থেকে সেগুলো যাত্রী নিয়ে ছুটবে।

বাসগুলো কতক্ষণ পরপর ছাড়বে তা ঠিক হয়নি। জানানো হয়েছে, “ব্যস্ত সময়ে যাত্রী হলেই বাস ছেড়ে দেবে।”

আপাতত ৮টি বাস চলবে এই রুটে। কয়েকদিন পর্যবেক্ষণ শেষে আরও বাস নামানোর সিদ্ধান্ত হবে।

এই রুটটি চালু হলে ফার্মগেট থেকে উত্তরার পথে যাতায়াতের সময় অনেক কমে যাবে। উত্তরা থেকে আসার পথে কাওলার পরে আর যানজটের যন্ত্রণা পোহাতে হবে না।

একইভাবে ফার্মগেটের খেজুরবাগান থেকে রওয়ানা দিয়ে বিজয়স্মরণী ক্রসিংয়ে এক্সপ্রেসওয়েতে উঠতে পারলেই দ্রুত পৌছে যাবে গন্তব্যে।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)