বারডেমে কৃত্রিম হাত-পা সংযোজন সেবা কেন্দ্র চালু করল ব্র্যাক

এর আগে বার্ন ইনস্টিটিউটে এমন কেন্দ্র চালু করা হয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 07:24 PM
Updated : 3 June 2023, 07:24 PM

কৃত্রিম হাত-পা বিষয়ে মানসম্মত সেবা দিতে ঢাকার শাহবাগে বারডেম জেনারেল হাসপাতালে একটি সেবা কেন্দ্র স্থাপন করার কথা জানিয়েছে ব্র্যাক।

শনিবার সকালে হাসপাতালে আয়োজিত এক অনুষ্ঠানে সেবাকেন্দ্রটি উদ্বোধন করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, বারডেম ও ব্র্যাকের যৌথ উদ্যোগে স্থাপিত এই কেন্দ্রে শুক্রবার ছাড়া সপ্তাহের ছয়দিন সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সেবা পাবেন রোগীরা।

বারডেমের মহাপরিচালক অধ্যাপক এম কে আই কাইয়ুম চৌধুরী বলেন, “এখন থেকে হাসপাতালে আগত রোগীরা এই কেন্দ্রে সহজে এসব সেবা পাবেন। আমরা এখন একটি কেন্দ্র স্থাপন করেছি।

“ভবিষ্যতে আমাদের পরিকল্পনা আছে এখানে একটি পূর্ণাঙ্গ কৃত্রিম হাত-পা তৈরির ওয়ার্কশপ চালু করার। ভবিষ্যতে ব্র্যাকের সঙ্গে আমাদের যৌথ কার্যক্রম আরো জোরদার হবে।”

ব্র্যাকের স্বাস্থ্য পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচি (এইচএনপিপি) পরিচালক ডা. মোরশেদা চৌধুরী বলেন, “২০২১-এর ডিসেম্বরের আগে পর্যন্ত ব্র্যাক নিজস্ব কেন্দ্র থেকে কৃত্রিম হাত-পা সম্পর্কিত সেবা দিত। এরপর আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে এই সেবা দিতে শুরু করি।

“এক্ষেত্রে আমাদের প্রথম উদ্যোগটি ছিল শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারির সঙ্গে। কেন্দ্রটি ইতিমধ্যে রোগীর মানসম্মত সেবাদানে নিজেদের দক্ষতা ও কার্যকারিতা প্রমাণ করেছে। ভবিষ্যতে সরকারের সঙ্গে আমাদের যৌথ উদ্যোগ আরও সম্প্রসারিত হবে বলে আশা করছি।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাকের এইচএনপিপি’র প্রোগ্রাম হেড ডা. শাহীনুল হক রিপন, বারডেম জেনারেল হাসপাতাল ও ইব্রাহিম মেডিকেল কলেজের অর্থোপেডিকস বিভাগের প্রধান ডা. জোনায়েদ হাকিম।