অবন্তিকার আত্মহত্যা: আম্মান ও দ্বীনের ‘খণ্ডিত সংশ্লিষ্টতা’ পেয়েছে পুলিশ

“এই সংশ্লিষ্টতার গভীরতা কতখানি, সেটা তদন্তে বেরিয়ে আসবে,” বলছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2024, 08:25 AM
Updated : 17 March 2024, 08:25 AM

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় সহপাঠী রায়হান সিদ্দিকী আম্মান ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলামের ‘খণ্ডিত সংশ্লিষ্টতা’ পাওয়ার কথা জানিয়েছে পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার খ মহিদ‌ উদ্দিন বলেছেন, “প্রাথমিকভাবে অভিযোগগুলোর সত্যতা আছে বলে আমাদের কাছে মনে হয়েছে। তবে সব অভিযোগ যে একেবারে মিলে গেছে এমন নয়।

“প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার রায়হান ও দ্বীন ইসলামের খণ্ডিত সংশ্লিষ্টতা পাওয়া গেছে। তবে এই সংশ্লিষ্টতার গভীরতা কতখানি, সেটা তদন্তে বেরিয়ে আসবে।”

অবন্তিকার আত্মহত্যার ঘটনায় করা মামলায় শনিবার রাতে তার আম্মান ও দ্বীন ইসলামকে গ্রেপ্তার করে পুলিশ। রোববার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসে ঘটনার সঙ্গে তাদের সংশ্লিষ্টতার প্রসঙ্গে কথা বলেন মহিদ‌ উদ্দিন।

আম্মান ও শিক্ষক দ্বীন ইসলামকে রোববারই কুমিল্লার কোতয়ালি থানায় হস্তান্তরের কথা জানান তিনি।

কুমিল্লা সরকারি কলেজের সাবেক শিক্ষক প্রয়াত অধ্যাপক জামাল উদ্দিনের মেয়ে অবন্তিকা শুক্রবার রাত ১০টার দিকে শহরের বাগিচাগাঁও ‘পিসি পার্ক স্মরণিকা’ ভবনে তাদের বাসায় গলায় রশি বেঁধে ফ্যানে ঝুলে আত্মহত্যা করেন।

আত্মহত্যার আগে নিজের ফেইসবুক পেইজে দীর্ঘ একটি লেখা পোস্ট করেন অবন্তিকা। সেখানে আত্মহত্যার জন্য দায়ী করে যান তার সহপাঠী আম্মান এবং সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে।

তার অভিযোগ, আম্মান তাকে অনলাইন ও অফলাইনে ‘হুমকির ওপর’ রাখতেন এবং সহকারী প্রক্টরকে এ বিষয়ে অভিযোগ দেওয়ার পর তিনিও ‘হুমকি ধমকি’ দিয়েছেন।

নিজেকে ‘লড়াকু’ মেয়ে বর্ণনা করে এই তরুণী ফেইসবুকে লেখেন, “আমি যদি কখনো সুইসাইড করে মারা যাই তবে আমার মৃত্যুর জন্য একমাত্র দায়ী থাকবে আমার ক্লাসমেট আম্মান সিদ্দিকী, আর তার সহকারী হিসেবে তার সাথে ভালো সম্পর্ক থাকার কারণে তাকে সাপোর্টকারী জগন্নাথের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম।”

‘আত্মহত্যা কোনো সমাধান নয়’, এটাও লিখেছেন তিনি। তাও কেন সে পথে গেছেন, তার ব্যাখ্যা দিয়ে লিখেছেন, “আমাকে বাঁচতে দিতেসে না বিশ্বাস করেন। আমি ফাইটার মানুষ। আমি বাঁচতে চাইসিলাম।”

এ ঘটনায় শুক্রবার রাত থেকে বিক্ষোভ শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অবন্তিকার সহপাঠী ও বিভাগের শিক্ষার্থীরা।

শনিবার সকালে রায়হান সিদ্দিকী আম্মানকে বহিষ্কার ও দ্বীন ইসলামকে সহকারী প্রক্টরের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার কথা জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাশাপাশি ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপকের পদ থেকেও সাময়িক বরখাস্ত হয়েছেন দ্বীন।

রাতে আম্মান ও দ্বীনকে আসামি করে কুমিল্লা কোতয়ালি থানায় মামলা করেন অবন্তিকার মা তাহমিনা শবনম। সেখানে দুইজনের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার অভিযোগ আনা হয়। পরে রাতেই আম্মান ও দ্বীনকে গ্রেপ্তার করার কথা জানান ঢাকার পুলিশ কমিশনার হাবিবুর রহমান।  

আরও পড়ুন: 

অবন্তিকার আত্মহত্যা: সভায় বসেছে তদন্ত কমিটি

অবন্তিকার মৃত্যু: সহপাঠী আম্মান সিদ্দিকী ও শিক্ষক দ্বীন ইসলাম আটক

অবন্তিকার মৃত্যু: সহপাঠী, শিক্ষককে গ্রেপ্তারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

চিরনিদ্রায় বাবাকে পাশে পেলেন অবন্তিকা 

কার কাছে বিচার দেব, অবন্তিকার মায়ের বিলাপ 

অবন্তিকার পরিবার মামলা করলে ব্যবস্থা নেবে পুলিশ: জবি 

শিক্ষক-সহপাঠীকে ‘দায়ী করে’ জগন্নাথ ছাত্রীর আত্মহত্যা 

অবন্তিকার সহপাঠী ও সহকারী প্রক্টরের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচণার মামলা