যমুনা টিভির সংবাদকর্মীদের মারধরের মামলায় ৩ জনের সাজা

রায়ে অসন্তোষ জানিয়ে শাকিল হাসান বলেন, “রায়ের বিরুদ্ধে আপিলে যাব। এই রায় স্বাধীন সাংবাদিকতার প্রতিকূলে গেল। আমি দৃষ্টান্তমূলক সাজা চেয়েছিলাম।”

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 12:21 PM
Updated : 30 May 2023, 12:21 PM

যমুনা টিভির জ্যেষ্ঠ প্রতিবেদক শাকিল হাসান ও ক্যামেরাপারসন শাহীন আলমকে পুড়িয়ে হত্যাচেষ্টার মামলায় ‘আঘাত করার দায়ে’ তিন আসামিকে চার মাসের কারাদণ্ড দিয়েছে আদালত।

ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক রেজাউল করিম চৌধুরী মঙ্গলবার আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- আব্দুর রহিম, জব্বার ও জাকির হোসেন। তারা আপন ভাই। আপিলের শর্তে তাদের জামিন দিয়েছে আদালত।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় এ মামলার অপর তিন আসামিকে খালাস দিয়েছেন বিচারক। খালাসপ্রাপ্তরা হলেন- শাওন হাওলাদার, অভি ও হাবিবুর রহমান।

মাত্র চার মাসের সাজায় ক্ষোভ প্রকাশ করে সাংবাদিক শাকিল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হত্যাচেষ্টার অভিযোগ বাদ দিয়ে শুধু সাধারণ আঘাতের অভিযোগ আমলে নিয়ে বিচার করা হয়েছে, সাধারণ আঘাতের সবোর্চ্চ সাজাও দেওয়া হয়নি। আমি মামলার রায়ে সন্তুষ্ট নই। রায়ের বিরুদ্ধে আপিলে যাব। এই রায় স্বাধীন সাংবাদিকতার প্রতিকূলে গেল। আমি দৃষ্টান্তমূলক সাজা চেয়েছিলাম।”

মামলার বিবরণে জানা যায়, ২০১৬ সালের ৬ নভেম্বর রাজধানীর চকবাজারের দেবীদাস লেনে অবৈধ পলিথিন ব্যাগ তৈরির কারখানা নিয়ে প্রতিবেদন তৈরি করতে গিয়ে হামলার শিকার হন যমুনা টিভির প্রতিবেদক শাকিল হাসান এবং ক্যামেরাপারসন শাহীন আলম।

রহিম, জব্বার ও জাকিরের নেতৃত্বে হামলাকারীরা তাদের ওপর চড়াও হন এবং ক্যামেরা ভাঙচুর করেন। হামলা থেকে বাঁচতে দুই সংবাদকর্মী একটি মুদি দোকানে আশ্রয় নিলে হামলাকারীরা শাকিলের গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেওয়ার চেষ্টা করে বলে মামলায় অভিযোগ করা হয়। পরে স্থানীয়রা বাধা দেওয়ায় রেহাই পান শাকিল।

এ ঘটনায় শাকিল চকবাজার থানায় এই হত্যাচেষ্টা মামলা করেন। তদন্ত করে চকবাজার থানা পুলিশ ২০১৭ সালের ৬ জুন আটজনকে আসামি করে অভিযোগপত্র দেয়।

এরপর ২০১৮ সালের ৪ জানুয়ারি জাহাঙ্গীর আলম ও ইলিয়াস হোসেন নামে দুজনকে অব্যাহতি দিয়ে ছয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত।

মামলায় বিচারে মোট ১২ জনের সাক্ষ্য শুনে তিন আসামিকে দোষী সাব্যস্ত করে মঙ্গলবার রায় দেওয়া হল।