বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও মজবুত হচ্ছে: যুক্তরাজ্য

সাংবাদিকদের সামনে কয়েক সেকেন্ডের বক্তব্য দিয়ে কোনো প্রশ্ন নেননি আন্ডার সেক্রেটারি বার্টন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 11:27 AM
Updated : 6 Feb 2024, 11:27 AM

বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক মজবুত থেকে আরও মজবুত হচ্ছে বলে মনে করছেন দেশটির পররাষ্ট্র দপ্তরের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন।

মঙ্গলবার ঢাকায় দুদেশের মধ্যে পঞ্চম কৌশলগত সংলাপের পর তিনি সাংবাদিকদের বলেন, “দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি নিয়ে আলোচনা করেছি আমরা, যেটা মজবুত থেকে আরও মজবুতের দিকে যাচ্ছে। এবং সামনের অংশীদারত্বের চেয়ে বেশি কিছু করার দিকে তাকিয়ে আছি আমরা।”

বেইলি রোডের ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশ ও ‍যুক্তরাজ্যের মধ্যে কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হয়। সেখানে ব্রিটিশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন স্যার ফিলিপ, আর পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন।

সাংবাদিকদের সামনে কয়েক সেকেন্ডের বক্তব্য দিয়ে কোনো প্রশ্ন নেননি আন্ডার সেক্রেটারি বার্টন। পরে ঢাকায় ব্রিটিশ হাই কমিশনের এক বিবৃতিতে সংলাপের বিস্তারিত তুলে ধরা হয়।

বিবৃতিতে স্যার ফিলিপকে উদ্ধৃত করে বলা হয়, “এই সংলাপ আমাদের দুদেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ক এবং অর্থনৈতিক, বাণিজ্য, উন্নয়ন অংশীদারত্ব এবং আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা ইস্যুতে একসঙ্গে কাজ করার বিষয়ে আমাদের আকাঙ্ক্ষার প্রতিফলন।”

বৈঠকে গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ে আলোচনার কথা তুলে ধরে বিবৃতিতে বলা হয়, “বাংলাদেশের জনগণ যাতে তাদের গণতান্ত্রিক অধিকারের চর্চা করতে পারে- এমন অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে উৎসাহিত করেছে যুক্তরাজ্য।”

দ্বিপক্ষীয় সম্পর্ককে আধুনিক অর্থনৈতিক, বাণিজ্যিক ও নিরাপত্তা অংশীদারত্বে রূপান্তরকে স্বাগত জানিয়েছে উভয় দেশ। যা জলবায়ু পরিবর্তন ও রোহিঙ্গা শরণার্থী সংকটের মতো অভিন্ন বৈশ্বিক ও আঞ্চলিক অগ্রাধিকারকে এগিয়ে নিচ্ছে। 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)