শিল্পী সমরজিৎ রায় চৌধুরীর চিরবিদায়

একুশে পদকজয়ী এ চিত্রশিল্পীর বয়স হয়েছিল ৮৫ বছর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2022, 10:08 AM
Updated : 9 Oct 2022, 10:08 AM

একুশে পদকজয়ী প্রবীণ চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী আর নেই।

রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার দুপুরে তার মৃত্যু হয়। রোমান্টিক ধারার এই শিল্পীর বয়স হয়েছিল ৮৫ বছর।

সমরজিৎ রায়ের ছেলে সুরজিৎ রায় চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, হৃদরোগ আর ফুসফুসের জটিলতায় ভুগছিলেন তার বাবা।

“গত ৫ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ১২ সেপ্টেম্বর উনাকে বাসায় নিয়ে আসি, তার তিন দিন পর ১৫ সেপ্টেম্বর আবার হাসপাতালে ভর্তি করতে হয়। আজ দুপুর ২টা ৪০ মিনিটে চিকিৎসক জানালেন, উনি আর নেই।”

সুরজিৎ রায় বলেন, "সন্ধ্যায় বাবার মরদেহ আমাদের বাসায় নেওয়া হয়েছিল। সেখানে মাকে দেখানো হয়েছে। রাতে বারডেমের হিমাগারে রাখা হবে। সোমবার সকাল ১০টা থেকে ১১টা ২০ পর্যন্ত শ্রদ্ধা নিবেদনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে রাখা হবে। এরপর নেওয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত সেখানে শ্রদ্ধা নিবেদন করবে সর্বস্তরের মানুষ। পরে সবুজবাগ শশ্মানে শেষকৃত্য সম্পন্ন হবে।"

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি কিছুদিন আগে উনাকে দেখতে হাসপাতালে গিয়েছিলাম। তখন চিকিৎসকরা বলেছিলেন, উনি হার্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন।” 

সমরজিৎ রায় চৌধুরীর জন্ম ১৯৩৭ সালে কুমিল্লা জেলায়। ১৯৬০ সালে তিনি তখনকার সরকারি আর্ট ইনস্টিটিউট (ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান চারুকলা অনুষদ) থেকে গ্রাফিক ডিজাইনে স্নাতক শেষ করেন। সেখানে তিনি শিক্ষক হিসেবে পেয়েছেন জয়নুল আবেদিন, কামরুল হাসানের মত শিল্পীদের।

স্নাতক শেষ করে চারুকলা অনুষদেই শিক্ষকতায় যোগ দেন সমরজিৎ, ৪৩ বছর সেই দায়িত্ব পালন করে ২০০৩ সালে অধ্যাপক হিসেবে অবসরে যান। এরপর ২০১০ সাল পর্যন্ত শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির চারুকলা এবং প্রদর্শন কলা বিভাগের ডিন হিসেবে কাজ করেন।

১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশের সংবিধান লেখার পর অলংকরণের জন্য পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছিল, যার প্রধান ছিলেন শিল্পাচার্য জয়নুল আবেদিন। এই কমিটির সদস্য হিসাবে কাজ করছিলেন সমরজিৎ রায়।

গ্রাফিক ডিজাইনে স্নাতক ডিগ্রি অর্জন করলেও খুব দ্রুতই তিনি সৃজনশীল শিল্পী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। ২০১৪ সালে শিল্পকলায় একুশে পদক লাভ করেন গুণী এই শিল্পী।