ঢাকা দক্ষিণ সিটির ৬৭৪১ কোটি টাকার বাজেট ঘোষণা

নতুন ২৩টি খাত থেকে রাজস্ব আদায়ে সাফল্য দেখা গেছে, জানান মেয়র তাপস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2022, 05:03 PM
Updated : 4 August 2022, 05:03 PM

চলতি ২০২২-২০২৩ অর্থবছরের জন্য ৬ হাজার ৭৪১ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

বৃহস্পতিবার দুপুরে নগর ভবনে সংবাদ সম্মেলনে বাজেট ঘোষণা করেন মেয়র শেখ ফজলে নূর তাপস।

গত দুই বছরের বেশি সময় ঢাকাবাসীর আশা-আকাঙ্ক্ষার বাস্তবিক প্রতিফলন ঘটাতে বহু প্রতিকূলতা পেরিয়ে দায়িত্ব পালনের কথা তুলে ধরে ’তৃতীয়’ বাজেট বক্তব্য শুরু করেন তিনি।

তিনি বলেন, "আমি আপনাদের জানাতে চাই, শত প্রতিকূলতার মাঝেও আমরা গত দুই অর্থবছরের বাজেট বাস্তবায়নের মাধ্যমে 'উন্নত ঢাকা গড়ার ভিত’ রচনা মজবুত করতে সক্ষম হয়েছি। তার ধারাবাহিকতায় নতুন আরেকটি ধাপে পদার্পণ করতে যাচ্ছি।"

ডিএসসিসির ইতিহাসে সর্বোচ্চ রাজস্ব আদায় হয়েছে জানিয়ে মেয়র বলেন, "২০২০-২১ অর্থবছরে ৭০৩ কোটি ৩১ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছিল। গত অর্থবছরে সেই মাইলফলক অতিক্রম করে ৮৭৯ কোটি ৬৫ লাখ টাকা রাজস্ব আদায় করেছি।

"নির্বাচনে কর বৃদ্ধি না করার প্রতিশ্রুতি দিয়েছিলাম। প্রতিশ্রুতি রক্ষা করে আয়ের খাত বৃদ্ধি, কর ফাঁকি রোধ ও বকেয়া কর আদায়ের মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধি করেছি। যথাযথ তদারকিসহ নতুন ২৩টি খাত থেকে রাজস্ব আদায়ে আমরা সাফল্য দেখিয়েছি।"

Also Read: ঢাকা দক্ষিণ সিটির বাজেট ৬১১৯ কোটি টাকার

ডেঙ্গু নিয়ন্ত্রণে সফল দাবি করে মেয়র বলেন, "যথাযথ তদারকি, প্রয়োজনীয় কীটনাশক ও যন্ত্রপাতির অভাবে ২০১৯ সালে ডেঙ্গুর ভয়াল তাণ্ডব দেখেছিলাম। আমি দায়িত্ব নিয়ে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম ও ব্যবস্থাপনায় পরিবর্তন এনেছি। এডিস মশার প্রকোপ থেকে নগরবাসীকে মুক্তি দিতে এ বছরের ১৬ জুন থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শুরু হয়েছে।”

মেয়র জানান, ২০২২-২৩ অর্থবছরের বাজেটে আয় অংশের প্রারম্ভিক স্থিতি ধরা হয়েছে ৫৯৩ কোটি ৬৯ লাখ, রাজস্ব আয় ১২০৮ কোটি ৭০ লাখ, অন্যান্য আয় ৫৭ কোটি ৮০ লাখ, সরকারি থোক ও বিশেষ বরাদ্দ ৬৫ কোটি এবং মোট সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয় ধরা হয়েছে ৪৮১৬ কোটি ৯ লাখ টাকা।

সভায় গত ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেট এক হাজার ৯২৩ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে। যদিও ২০২১-২২ অর্থবছরে বাজেট ঘোষণা করা হয়েছিল ৬ হাজার ৭৩১ কোটি ৫২ লাখ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক