দশ দিনে হিমালয়ের ৪ চূড়ায় বাংলাদেশের দুই তরুণ

এই অভিযানে হিমালয়ের কাং ইয়াতসে-২, জো জঙ্গো ইস্ট, রিগিওনি মাল্লাই রি-১ এবং কঙ্গা রি পর্বতের চূড়ায় উঠেছেন তারা। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 10:14 AM
Updated : 23 Sept 2022, 10:14 AM

ভারতের উত্তরাঞ্চলে লাদাখ সংলগ্ন হিমালয়ের ছয় হাজার মিটার উচ্চতার চারটি পর্বত ১০ দিনে আরোহণ করেছেন দুই বাংলাদেশি অভিযাত্রী।

শুক্রবার অ্যাডভেঞ্চার কমিউনিটি অদ্রি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পর্বতারোহী সালেহীন আরশাদী ও ইমরান খান অজিল ‘রেকর্ড সময়ে’ পর্বতগুলোয় চূড়ায় আরোহণ করেন।

তারা ‘গো জায়ান এক্সপেডিশন লাদাখ’ অভিযানে হিমালয়ের কাং ইয়াতসে-২, জো জঙ্গো ইস্ট, রিগিওনি মাল্লাই রি-১ এবং কঙ্গা রি পর্বতের চূড়ায় ওঠেন।

গত ৪ সেপ্টেম্বর এই অভিযাত্রী দল ঢাকা ত্যাগ করে এবং পরদিন লাদাখের রাজধানী লেহতে পৌঁছান। প্রয়োজনীয় পারমিট ও সাজ-সরঞ্জাম সংগ্রহের পর ৮ সেপ্টেম্বর তারা ট্র্যাক শুরু করেন। দুদিন পর কাং ইয়াতসে-২ পর্বতের বেইজ ক্যাম্পে পৌঁছাযন তারা।

এরপর ১২ সেপ্টেম্বর মধ্যরাতে শুরু হয় আরোহণ। দুপুর ১২টায় সমুদ্রপৃষ্ঠ থেকে ৬ হাজার ২৫৪ মিটার উঁচুতে কাং ইয়াতসে-২ এর চূড়ায় পৌঁছাতে সক্ষম হন তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এরপর দুই অভিযাত্রী তাদের বেইজ ক্যাম্প রিগিওনি মাল্লাই রি-তে সরিয়ে ১৫ সেপ্টেম্বর মধ্যরাতে আরোহণ শুরু করেন। টানা ১২ ঘণ্টা পর তারা সমুদ্রপৃষ্ঠ থেকে ওই পর্বতের চূড়ায় উঠতে সক্ষম হন।

১৯ সেপ্টেম্বর তারা ৫ হাজার ৭৫৫ মিটার উচ্চতার কঙ্গা রিতে আরোহণ করেন এবং ২০ সেপ্টেম্বর বিকাল পৌনে ৬টায় এই জুটি ৬ হাজার ২১৪ মিটার উঁচু জো জঙ্গো ইস্ট চূড়ায় আরোহণ করে অভিযানটি সফলভাবে শেষ করেন।

একক অভিযানে একাধিক উচ্চ শৃঙ্গ আরোহণের এমন নজির বাংলাদেশি পর্বতারোহণের জন্য একটি ‘নতুন মাইলফলক’ বলে দাবি করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

পর্বতারোহী সালেহীন আরশাদী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাংলাদেশিদের মধ্যে এর আগে একক অভিযানে দুটির বেশি ৬ হাজার মিটার উচ্চতার পর্বতে ওঠার রেকর্ড নেই।”

এ অভিযানের পৃষ্ঠপোষকতা করে ভ্রমণ বিষয়ক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান গো জায়ান। এ ছাড়া ট্রাভেলার্স অফ বাংলাদেশ, দ্য কোয়েস্ট এবং বায়ো আরেকা লিমিটেডও এই অভিযানে সহযোগিতা করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক