অর্পিত সম্পত্তি আইন নিয়ে রায়: ডিসিদের ক্ষমতা থাকছে, মামলা চলবে ট্রাইব্যুনালে

এই রায়ের ফলে অর্পিত সম্পত্তি নিয়ে সব মামলা এখন থেকে অর্পিত সম্পত্তি সংক্রান্ত বিশেষ ট্রাইব্যুনালে বিচার হবে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2023, 10:40 AM
Updated : 8 June 2023, 10:40 AM

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ না হওয়া পর্যন্ত তা ইজারা দেওয়ার বা ইজারা বাতিল করার যে ক্ষমতা আইনে ডিসিদের দেওয়া আছে, তা বৈধ বলে সিদ্ধান্ত দিয়েছে হাই কোর্ট।

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের ৯, ১৩ ও ১৪ ধারার বৈধতা নিয়ে করা পৃথক রিট আবেদনের নিষ্পত্তি করে বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের ‘বৃহত্তর হাই কোর্ট’ বেঞ্চ বুধবার এই রায় দেয়। 

রায়ে আদালত বলেছে, অর্পিত সম্পত্তি আইনের ওই তিনটি ধারা মৌলিক অধিকারের পরিপন্থি নয়। ফলে অর্পিত সম্পত্তির ওপর ডিসিদের নিয়ন্ত্রণ আগের মতই থাকছে। আর অর্পিত সম্পত্তি নিয়ে কারো আপত্তি থাকে তাকে বিশেষ ট্রাইব্যুনালেই যেতে হবে।

ওই তিনটি ধারাকে সংবিধান ও মৌলিক অধিকারের পরিপন্থি ঘোষণা এবং তা বাতিল চেয়ে ২০১২ সালে খুলনার শ্যামল কুমার সিংহ এবং চট্টগ্রামের মশিউর রহমান দুটি রিট আবেদনে করেছিলেন। হাই কোর্ট ওই বছর রুল জারি করে চট্টগ্রাম ও খুলনার সংশ্লিষ্ট সম্পত্তির অবস্থান ও দখলের ওপর স্থিতাবস্থা জারি করে। সেই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার রায় হল।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী ও মো. ওমর ফারুক। ভূমি মন্ত্রণালয়ের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। খুলনা ও চট্টগ্রামের জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত শুনানি করেন।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, এই রায়ের ফলে অর্পিত সম্পত্তি নিয়ে সব মামলা এখন থেকে অর্পিত সম্পত্তি সংক্রান্ত বিশেষ ট্রাইব্যুনালে বিচার হবে। অন্য কোনো আদালতে এ সংক্রান্ত মামলা চলবে না। অর্পিত সম্পত্তি নিয়ে অন্য সব আদালতে চলমান মামলাগুলো বাতিল হয়ে যাবে। অর্পিত সম্পত্তি নিয়ে কারও কোন আপত্তি থাকলে তাকে সম্পত্তি সংক্রান্ত বিশেষ ট্রাইব্যুনালে যেতে হবে।

রায়ে আদালত বলেছে, অর্পিত সম্পত্তির দেখভাল ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবেন জেলা প্রশাসকরা। তারা আগের মতই আইনানুযায়ী অর্পিত সম্পত্তি ইজারা দিতে পারবেন।