পুলিশ-র‌্যাব যেভাবে কাজ করছে তা প্রশংসনীয়: স্বরাষ্ট্রমন্ত্রী

“র‌্যাব-পুলিশ ভালো কাজ করেছে বলেই সন্ত্রাসের মাধ্যমে দেশকে অকার্যকর করার চেষ্টা রোধ করা গেছে।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2023, 11:47 AM
Updated : 1 March 2023, 11:47 AM

সন্ত্রাসের মাধ্যমে দেশকে অকার্যকর করতেই জঙ্গিবাদের উত্থান হয়েছিল এবং তাদের মুলোৎপাটন করতে পুলিশ-র‌্যাব প্রশংসনীয় কাজ করেছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেছেন, “সারা বিশ্বে জঙ্গি যেভাবে উত্থান হয়েছিল আমাদের দেশেও এর প্রভাব ছিল। তারা চেয়েছিল সন্ত্রাসের মাধ্যমে দেশকে অকার্যকর করার।

“জঙ্গিদের মূলোৎপাটন করে নিঃশেষ করে দিতে পারিনি। আমরা কন্ট্রোলে নিয়ে এসেছি। তারা যেন মাথাচাড়া দিয়ে না উঠতে পারে সে ব্যাপারে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী।”

মিরপুর পুলিশ স্টাফ কলেজে ‘পুলিশ মেমোরিয়াল ডে-২০২৩’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে জঙ্গিবাদ নিরসনে পুলিশ ও র‌্যাবের প্রশংসা করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, “জঙ্গি উত্থান ও তৎপরতা রোধে আমাদের প্রশিক্ষিত গোয়েন্দা সংস্থাগুলো বিশেষ করে পুলিশ, র‌্যাব যেভাবে কাজ করছে তা প্রশংসনীয়। আর এই ভালো কাজ করেছে বলেই সন্ত্রাসের মাধ্যমে দেশকে অকার্যকর করার চেষ্টা রোধ করা গেছে।”

কর্তব্যরত অবস্থায় যেসব পুলিশ সদস্যের প্রাণ গেছে তাদের স্মরণে প্রতি বছর ১ মার্চ ‘পুলিশ মেমোরিয়াল ডে’ আয়োজন করা হয়।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের ভুমিকা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “সামনে নির্বাচন নিয়ে রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হওয়ার কোনো কারণ নেই।

“নির্বাচন আসলে দেশের সব রাজনৈতিক দল তৎপর হয়ে তাদের নির্বাচনী প্রচারণা চালায়। সবার মধ্যে উৎসুক দৃষ্টি থাকে, আর এটাই যুগ যুগ ধরে চলছে। এখানে অন্য কিছু ভাবার সুযোগ নেই।”

বইমেলাকে কেন্দ্র করে বোমা হামলার হুমকির বিষয়ে এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান বলেন, “এরকম অনেক হুমকি আসে। আইনশৃঙ্খলা বাহিনী এসব নিয়ে কাজ করে থাকে, হুমকিদাতাদের শনাক্তও করে। আমরা এসব বিষয়ে আইনগত ব্যবস্থা নিচ্ছি।”

দায়িত্বরত অবস্থায় মারা যাওয়া পুলিশ সদস্যদের পরিবার ক্ষতিপূরণ পেতে নানা বিড়ম্বনায় পড়েন, এমন অভিযোগের বিষয়টি সাংবাদিকরা নজরে আনলে স্বরাষ্ট্রমন্ত্রী এবং সেখানে উপস্থিত পুলিশের আইজি জানান, বিষয়টি তারা ‘দেখছেন’।