নতুন মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার

কবির বিন আনোয়ার দেশের ২৩তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে মোহাম্মদ খন্দকার আনোয়ারুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2022, 07:14 AM
Updated : 11 Dec 2022, 07:14 AM

সরকারের প্রশাসনযন্ত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্মকর্তার চেয়ারে বসতে যাচ্ছেন কবির বিন আনোয়ার।

এতদিন পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবের দায়িত্ব সামলে আসা কবির বিন আনোয়ারকে নতুন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব দিয়ে রোববার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

কবির বিন আনোয়ার দেশের ২৩তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে মোহাম্মদ খন্দকার আনোয়ারুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন।

২০১৯ সালের ২৮ অক্টোবর মন্ত্রিপরিষদ সচিব হওয়া আনোয়ারুল ইসলাম অবসরের বয়সে পৌঁছান গতবছরের ডিসেম্বরে। তবে চুক্তিতে তাকে আরও এক বছর ওই দায়িত্বে রেখে দিয়েছিলেন প্রধানমন্ত্রী। 

১৯৮৮ সালে সহকারী কমিশনার হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেওয়া কবির বিন আনোয়ার ২০১৮ সালে জ্যেষ্ঠ সচিব হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পান। তার আগে তিনি উপসচিব হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং অতিরিক্ত সচিব হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মহাপরিচালক (প্রশাসন) পদে কাজ করেছেন।

১৯৬৪ সালের ৪ জানুয়ারি সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন কবির বিন আনোয়ার। তার বাবা আনোয়ার হোসেন রতু একজন বীর মুক্তিযোদ্ধা। মা সৈয়দা ইসাবেলা ছিলেন ঐতিহাসিক মুক্তি সংগ্রামের অন্যতম সংগঠক।

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল ও কলেজ থেকে এসএসসি ও এইচএসসি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন কবির বিন আনোয়ার। রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে এমএ করে পরে এলএলবি ডিগ্রিও নেন। বিসিএস (প্রশাসন) ক্যাডারের স্প্তম ব্যাচের কর্মকর্তা তিনি।

দীর্ঘ কর্মজীবনে মাঠ প্রশাসন ও সরকারের বিভিন্ন পদে থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন কবির। বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ছাড়াও বিভিন্ন পুরস্কারে পেয়েছেন কাজের স্বীকৃতি।

Also Read: জ্যেষ্ঠ সচিব হলেন কবির বিন আনোয়ার

পেশাগত কর্মক্ষেত্রের বাইরে তিনি বিভিন্ন সামাজিক ও সেবামূলক কর্মকাণ্ডের সঙ্গেও যুক্ত। বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশেনের সভাপতি এবং বাংলাদেশ ইয়োগা অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেছেন। পরিবেশ সংরক্ষণ কমিটি, সুন্দরবন সংরক্ষণ কমিটি এবং বাংলাদেশ স্কাউটের সঙ্গেও তিনি যুক্ত রয়েছেন।

কবির বিন আনোয়ার লেখালেখির সঙ্গেও যুক্ত। বিশ্ব ধারা মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম (সংকলন-১), বিশ্ব ধারা মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম (সংকলন-২), বিস্মৃত মুসলিম মানস, রুপসী বাংলা (১ম খণ্ড), প্রযুক্তি বদলে দিল যারা, অপরূপ বাংলাদেশ (১ম খণ্ড) তার উল্লেখযোগ্য বই।

কবির বিন আনোয়ারের স্ত্রী তৌফিকা আহমেদ। এক ছেলে ও দুই মেয়ের বাবা-মা তারা।