পরিচ্ছন্ন নির্বাচন হয়েছে, বুঝতে পারছেন বিরূপ মন্তব্যকারীরা: স্বরাষ্ট্রমন্ত্রী

শুধু চীন নয় অন্যান্য দেশের সঙ্গেও বাংলাদেশের সম্পর্ক আরো শক্তিশালী হবে বলে জানান আসাদুজ্জামান খান কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2024, 12:46 PM
Updated : 22 Jan 2024, 12:46 PM

দেশে যে সুন্দর এবং পরিচ্ছন্ন একটি নির্বাচন হয়েছে, বিরূপ মন্তব্যকারীরা এখস বুঝতে পারছেন বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চীন সরকারের 'দ্য গ্রেট ওয়াল স্মারক পদক' হস্তান্তর অনুষ্ঠানের পর তিনি এ কথা বলেন।

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এ পদক হস্তান্তর করেন।

নির্বাচন কমিশন একটি সুন্দর নির্বাচন উপহার দিয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে অনেক দেশ বিভিন্ন মন্তব্য করেছেন। চীন সরকার আমাদের বন্ধু। তারা সব সময় বলেছে এটা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়, সেখানে আমাদের কোনো মন্তব্য নেই। বাংলাদেশ সরকারই নির্বাচন করবে আমাদের এখানে কোনো মন্তব্য নেই।”

নির্বাচন নিয়ে বিভিন্ন বিরূপ মন্তব্যের বিষয়ে এক প্রশ্নে মন্ত্রী বলেন,“আমি মনে করি তারা এখন বুঝতে পেরেছেন আমাদের প্রধানমন্ত্রী ও নির্বাচন কমিশনের মাধ্যমে বাংলাদেশে একটা সুন্দর নির্বাচন হয়েছে। এখন পর্যন্ত কোনো দেশ থেকে এই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা হয়নি, সেটা আপনারা জানেন। কাজেই আমরা মনে করি একটা সুন্দর নির্বাচন উপহার দিয়েছে আমাদের নির্বাচন কমিশন।”

শুধু চীন নয় অন্যান্য দেশের সাথেও বাংলাদেশের চমৎকার সম্পর্ক, যা আরো শক্তিশালী হবে উল্লেখ করে আসাদুজ্জামান খান কামাল বলেন, “আপনারা এইমাত্র দেখলেন চীন আমাদের কিভাবে তাদের সাপোর্ট দিয়ে গেল।”

এক প্রশ্নে সাইবার সিকিউরিটির বিষয়ে উদ্বেগের কথা জানিয়ে তিনি জানান, স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ধরণের অপরাধ রোধে সব সময় পারস্পরিক সহযোগিতা নিয়ে কাজ করে যেতে বাংলাদেশ আগ্রহী।

বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর জন্য প্রশিক্ষণের পরিধি আরো বাড়াতে চীনকে অনুরোধ করা হয়েছে প্রশিক্ষণ প্রত্যাশীদের একটি তালিকা চীনা প্রতিনিধি দলকে দেওয়া হয়েছে।

“তারা সেটা বিবেচনা করে প্রশিক্ষণের ব্যবস্থা করবেন বলে আশা করি,” বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন চীন সরকারের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে 'দ্য গ্রেট ওয়াল স্মারক পদক' হস্তান্তর করেন।

দুই দেশের মধ্যে পারষ্পরিক সম্পর্কের উন্নয়ন, বাংলাদেশে বসবাসরত চীনের নাগরিকদের নিরাপত্তা ও আইন শৃঙ্খলা বিষয়ক নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির ফলে চীন সরকারের পক্ষ থেকে এই সন্মাননা দেওয়া হয় বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।