বিদ্যালয়ে অনুপস্থিত ৩৪ শিক্ষককে মাউশির চিঠি

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে ঢাকায় শিক্ষকদের আন্দোলনের মধ্যে মাউশি এই পদক্ষেপ নিল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2023, 08:04 AM
Updated : 24 July 2023, 08:04 AM

ছুটি না নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকার অভিযোগে দেশের প্রায় সব বিভাগের বিভিন্ন স্কুলের ৩৪ জন শিক্ষককে কারণ দর্শানোরে চিঠি দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর-মাউশি।

আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে শিক্ষকদের মাউশির ওই চিঠির জবাব দিতে বলা হয়েছে।

অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কারণ দর্শানোর চিঠি পাওয়া শিক্ষকদের যার যার শিক্ষা অফিসে উপস্থিত থেকে অনুপস্থিত থাকার বিষয়ে ‘সুস্পষ্ট’ জবাব দিতে হবে।

বিজ্ঞপ্তিতে মাউশির সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী বলেন, “জুনে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ডিজিটাল মনিটরিং সিস্টেমের আওতায় মাধ্যমিকের মাঠপর্যায়ের কর্মকর্তারা পূর্বঘোষণা ছাড়াই শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করেন। পরিদর্শনের সময় ৩৪ শিক্ষককে বিদ্যালয়ে উপস্থিত থাকতে দেখা যায়নি। 

“তারা অননুমোদিতভাবে অনুপস্থিত ছিলেন। তাদের পাঁচ কর্মদিবসের মধ্যে তাদের উপস্থিত না থাকার কারণ মাউশিকে জানাতে হবে।“

এছাড়া অনুনোমোদিতভাবে যেসব শিক্ষক স্কুলে অনুপস্থিত থাকবেন, তাদের তালিকাও স্কুল কর্তৃপক্ষকে মাউশির কাছে প্রতিদিন পাঠানোর নির্দেশনা এসেছে বিজ্ঞপ্তিতে।

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে ঢাকায় শিক্ষকদের আন্দোলনের মধ্যে মাউশি এই পদক্ষেপ নিল।

Also Read: ক্লাসে শিক্ষকদের অনুপস্থিতি, গভর্নিং বডিকে নজরদারির নির্দেশ

Also Read: অবস্থানের দ্বাদশ দিন: ‘কোনো একজনের’ সঙ্গে বৈঠকের আশায় শিক্ষকরা

বিদ্যালয়ে তালা দিয়ে গত ১১ জুলাই থেকে বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ব্যানারে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান করছেন কয়েকশ শিক্ষব। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

এর আগে গত ১৮ জুলাই অনুপস্থিতির বিষয়ে সতর্ক করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে একটি চিঠি পাঠায় মাউশি। ‘কতিপয় শিক্ষকের কার্যক্রমে’ হতাশা প্রকাশ করে পাঁচটি নির্দেশনা দিয়ে সবাইকে ‘দায়িত্বশীল আচরণ’ করতে বলা হয় সেখানে। এছাড়া কোন প্রতিষ্ঠানে কত জন শিক্ষক অনুপস্থিত আছেন তা তদারকি করতে মাউশির পক্ষ থেকে স্কুলের গভর্নিং বডি এবং স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়।