উচ্ছেদ অভিযানে হামলা: সিটি করপোরেশনের মামলায় আসামি হাজারের বেশি

ওসি সুজিত কুমার সাহা বলেন, “আশপাশের সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করা হচ্ছে এবং কারা কারা জড়িত তা শনাক্ত করা হচ্ছে।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2024, 10:45 AM
Updated : 22 Jan 2024, 10:45 AM

রাজধানীর শাহজাহানপুরে খিলগাঁও কাঁচাবাজারে উচ্ছেদ অভিযানের সময় দখলকারীদের হামলার ঘটনায় মামলা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, যেখানে হাজারের বেশি মানুষকে আসামি করা হয়েছে।

রোববার রাতে শাহজাহানপুর থানায় এই মামলা হয়েছে বলে জানান ওসি সুজিত কুমার সাহা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “সরকারি কাজে বাধা দেওয়া ও হামলার অভিযোগ এনে ছয়জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত ১২শ থেকে ১৩শ জনকে আসামি করে মামলা করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের লেবার ইনচার্জ এসএম হাফিজুর রহমান।”

কোন গ্রেপ্তার আছে কিনা জানতে চাইলে ওসি সুজিত কুমার সাহা বলেন, “আশপাশের সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করা হচ্ছে এবং কারা কারা জড়িত তা শনাক্ত করা হচ্ছে।”

তিনি বলেন, উচ্ছেদ অভিযানে দখলকারীদের হামলায় তিনি নিজে ও পরিদর্শক (তদন্ত) ছাড়াও একজন কনস্টবল আর সিটি করপোরেশনের তিনজন আহত হয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের বলেছিলেন, দুই মাস আগে একটি রিট আবেদন খারিজ হওয়ার পর আদালত খিলগাঁও কাঁচাবাজার দুই মাসের মধ্যে খালি করতে নির্দেশ দেয়। দুই মাস ২০ দিন যাওয়ার পরও দখলকারীরা জায়গাটি ছাড়েননি।

রোববার সিটি কর্পোরেশনের ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান সেখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করতে গিয়ে বাধার মুখে পড়েন জানিয়ে আবু নাসের বলেন, এসময় দখলকারীদের হামলায় তিন পুলিশ সদস্য এবং সিটি কর্পোরেশনের তিনজন আহত হন।

আহতদের মধ্যে মেহেদী হাসান (২৪) নামের এক পুলিশ সদস্যের পায়ে শটগানের গুলি লাগে। প্রথমে তাকে রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতালে এবং পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়।

হাসানের সহকর্মী পুলিশ কনস্টবল সজীব হোসেন ঘটনার বর্ণনা দিয়ে জানান, অভিযানের সময় লোকজন তাদেরকে ঘিরে ফেলে। তখন ম্যাজিস্ট্রেটের নির্দেশে সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট ও শটগানের গুলি ছোড়া হলে মেহেদী হাসানের বাম পায়ে গুলি লাগে।

আরও পড়ুন:

Also Read: শাহজাহানপুরে উচ্ছেদ অভিযানে হামলা, পুলিশসহ আহত ৬