শিশু নিপীড়নের ভিডিও গুগল থেকে এনসিএমইসিতে, যুবক পাকড়াও করল সিআইডি

নিপীড়নের ভিডিওর তথ্য যুক্তরাষ্ট্রভিত্তিক একটি সংস্থার কাছে কাছে পৌঁছে দেয় গুগল; সেই সংস্থা এসব তথ্য পাঠায় পুলিশ সদর দপ্তরে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 03:47 PM
Updated : 1 June 2023, 03:47 PM

শিশু নিপীড়নের ভিডিও ধারণ করে গুগল ড্রাইভে রেখেছিলেন তিনি। গুগল হয়ে সেই তথ্য চলে যায় যুক্তরাষ্ট্রভিত্তিক ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেনের (এনসিএমইসি) কাছে। পরে এনসিএমইসির কাছ থেকে তথ্য পেয়ে শিশু নিপীড়ক যুবককে পাকড়াও করেছে সিআইডি।

বুধবার জয়দেবপুরের বানিয়ার চালা থেকে মো. ইনজামুল ইসলাম (২৬) নামের ওই যুবককে গ্রেপ্তার করা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সিআইডি।

সিআইডি বলছে, ২০১৯ সালে এক নিকট আত্মীয়ের সঙ্গে শারীরিক সম্পর্ক করেন ইনজামুল। একদিন তার ওই আত্মীয়ের মেয়ে বিষয়টি দেখে ফেলে। পরে বিভিন্ন প্রলোভন দেখিয়ে ১০ বছর বয়সের ওই শিশুটির সঙ্গেও শারীরিক সম্পর্ক স্থাপন করেন তিনি এবং সেই দৃশ্য মোবাইলে ভিডিও করে গুগল ড্রাইভে রেখে দেন।

পরে ওই শিশুর মাধ্যমে তার আরেক বান্ধবীর সঙ্গে সম্পর্ক গড়ে একইভাবে ভিডিও করে গুগল ড্রাইভে রেখে দেন ইনজামুল।

এদিকে গুগল এসব তথ্য যুক্তরাষ্ট্রভিত্তিক ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন (এনসিএমইসি) এর কাছে পৌঁছে দেয় বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এনসিএমইসি পরে বাংলাদেশ পুলিশের সদরদপ্তরে ওই যুবকের পুরো তথ্য হস্তান্তর করে। এরপরই বিষয়টি সিআইডিকে জানিয়ে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়।

নির্দেশনার পর সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট ইউনিটের একটি টিম এ ব্যাপারে অনুসন্ধান চালিয়ে ইনজামুলকে চিহ্নিত ও তার অবস্থান শনাক্তের গ্রেপ্তার করে।

গ্রেপ্তারের পর ইনজামুলের মোবাইলে আরও অনেকের ছবি, ভিডিও ও শিশু পর্নোগ্রাফির কন্টেন্ট পাওয়া যায় বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

জিজ্ঞাসাবাদে শিশু যৌন নিপীড়নের ঘটনার সত্যতা স্বীকারও করেছেন ইনজামুল।

সিআইডি জানিয়েছে, গ্রামের শিশু-কিশোরী এবং প্রাপ্তবযয়স্ক নারীদের সঙ্গে প্রথমে প্রেম-প্রলোভন দেখিয়ে ইনজামুল সম্পর্ক গড়ে তোলেন; পরবর্তীতে শারীরিক সম্পর্ক গড়ে মোবাইল ফোনে ভিডিও ধারণের পর গুগল ড্রাইভে সংরক্ষণ করতেন।

যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান এনসিএমইসি শিশু যৌন নির্যাতন বন্ধ, শিশু পর্নোগ্রাফি নির্মূলসহ শিশুদের অধিকার সংক্রান্ত বিভিন্ন বিষয়ে কাজ করে; যুক্তরাষ্ট্রে নিবন্ধন করা ফেইসবুক, গুগল, মাইক্রোসফট তাদের নেটওয়ার্কে শিশুদের যৌন নিপীড়ন সংক্রান্ত বিভিন্ন তথ্য এনসিএমইসিকে জানিয়ে থাকে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এরই ধারাবহিকতায় ২০২১ সাল থেকে এনসিএমইসির সঙ্গে যুক্ত হয় সিআইডি।