বিদেশগামী কর্মীদের টিকার চূড়ান্ত নিবন্ধন শুরু

অবশেষে করোনাভাইরাসের টিকা পেতে নিবন্ধন করতে বিদেশগামী কর্মীদের ভোগান্তির অবসান হতে যাচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2021, 02:30 PM
Updated : 5 July 2021, 02:36 PM

সোমবার অগ্রাধিকারভিত্তিতে সরকারি সুরক্ষা ওয়েবসাইটে তাদের চূড়ান্ত নিবন্ধন শুরু হয়েছে।

এক সংবাদ সম্মেলনে এই কার্যক্রম উদ্বোধন ঘোষণা করেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ।

এর আগে গত শুক্রবার থেকে দেশের ৪২টি জনশক্তি অফিস, ৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও মেরিন টেকনোলজি ইনস্টিটিউটে প্রবাসীদের প্রাথমিক নিবন্ধন শুরু হয়।

এছাড়া 'আমি প্রবাসী' অ্যাপের মাধ্যমেও নিবন্ধন করা যাচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

প্রাথমিক নিবন্ধনে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর ডাটাবেজে অন্তর্ভূক্ত হওয়ার পরই শুধু সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধনের সুযোগ মিলবে।

এর আগে প্রবাসীদের জন্য বৃহস্পতিবার থেকে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা দেওয়ার যে ঘোষণা সরকার দিয়েছিল, তা নিতে দেশের প্রত্যন্ত এলাকা থেকে রাজধানীতে এসে ভোগান্তিতে পড়েছেন অনেকে।

মহামারীর মধ্যে সৌদি আরব ও কুয়েতগামী শ্রমিকদের কোয়ারেন্টিনের খরচ বাঁচাতে ঢাকার সাতটি কেন্দ্রে শুধু ফাইজারের টিকাদান শুরুর কথা গত মঙ্গলবার জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

কিন্তু কীভাবে এই টিকা দেওয়া হবে সেবিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় বা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে স্পষ্ট কোনো বার্তা প্রবাসীদের কাছে যায়নি।

ফলে অনেকেই লকডাউনের মধ্যে হাজার হাজার টাকা খরচ করে শুধু ভিসা হাতে রাজধানীর সাতটি হাসপাতালে ভিড় করে বিফল হন। কারণ যাদের টিকে নিতে আসার জন্য এসএসএম পাঠানো হয়েছে, শুধু তারাই টিকা পাচ্ছেন।

এ নিয়ে কয়েকটি কেন্দ্রে ক্ষোভও প্রকাশ করেন প্রবাসীরা।

পরে শুক্রবার থেকে বিএমইটির কেন্দ্রে প্রবাসীদের প্রাথমিক নিবন্ধন শুরু সিদ্ধান্ত আসে। এরই ধারাবাহিকতায় এখন চূড়ান্ত নিবন্ধন হচ্ছে।

সোমবার সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের প্রোগ্রামার হারুন অর রশিদ জানান, সুরক্ষা ওয়েবসাইটের ‘নিবন্ধন (পাসপোর্ট)’ পাতায় গিয়ে নিবন্ধন করতে হবে।

“সেখানে শ্রেণি (ধরণ) নির্বাচন অংশে গিয়ে ’বিদেশগামী বালাদেংশী কর্মী’ বাছাই করলে উপশ্রেণি আসবে। উপ-শ্রেণি থেকে দু’টি অপশনের একটি বাছাই করতে হবে।“

তিনি জানান, সৌদি আরব ও কুয়েতগামী কর্মী এবং অন্যান্য দেশের কর্মী- উপশ্রেণিতে বিভক্ত করা হয়েছে।

সৌদি আরব ও কুয়েতগামীদের ফাইজারের টিকা দেওয়া হবে।

কুয়েত ও সৌদিগামী কর্মীরা টিকা নিতে পারবেন ঢাকার সাতটি কেন্দ্র থেকে। বাকিরা দেশের সব টিকা কেন্দ্র থেকে টিকা নিতে পারবেন।

সৌদি ও কুয়েত প্রবাসীদের জন্য টিকা কেন্দ্রের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল এবং শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল রয়েছে।

সংবাদ সম্মেলনে প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, “মে মাস থেকে প্রবাসীকর্মীদের যে জটিলতা সৃষ্টি হয়, তখন থেকে আমরা তাৎক্ষণিক সিদ্ধান্তে অনেক সমস্যার সমাধান করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশনায় সৌদি আরবে কোয়ারেন্টিনের জন্য ভর্তুকি দেওয়া হয়েছে।

”আজকে আমরা প্রবাসী কর্মীদের টিকা দেওয়ার জন্য সুরক্ষা অ্যাপের নিবন্ধন শুরু করলাম। আশা করি, প্রবাসীরা সুন্দরভাবে টিকা নিয়ে বিদেশ যেতে পারবে।”

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “রেজিস্ট্রেশন আজকে থেকে শুরু হয়ে যাবে। বিএমইটি ডাটাবেজের মাধ্যমে পাসপোর্ট ভেরিফিকেশন করে সুরক্ষা অ্যাপ থেকে রেজিস্ট্রেশনের সুযোগ দিচ্ছি।”

তিনি আরও বলেন, “কেবল সমালোচনা না করে ইতিবাচক কাজগুলোও দেখা উচিত। আমরা রেজিস্ট্রেশন আজকে চালু করে দিচ্ছি, যদি সমস্যা হয় তাহলে সে সময়ে সময়ে সমাধান করা হবে।”

আরও খবর-