কোভিড: বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরা টিকার নিবন্ধন করতে পারবেন

পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা দেওয়ার জন্য নিবন্ধন করতে বলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2021, 01:46 PM
Updated : 1 July 2021, 01:46 PM

বৃহস্পতিবার এই বিষয়ে ‘যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে’ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারদের জরুরি বিজ্ঞপ্তি পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন-ইউজিসি।

এতে বলা হয়, “সঠিক এনআইডি নম্বরসহ যে সকল আবাসিক শিক্ষার্থীর তালিকা বিশ্ববিদ্যালয় থেকে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছিল, তারা সুরক্ষা অ্যাপে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।”

গত ৩১ মে পর্যন্ত অগ্রাধিকার ভিত্তিতে টিকা দিতে বিশ্ববিদ্যালয়গুলো ১ লাখের বেশি শিক্ষার্থীর তালিকা স্বাস্থ্য অধিদপ্তরে পাঠিয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে বাজেট আলোচনার সময় কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের টিকাদান শেষ হলেই সরকার উচ্চ শিক্ষার প্রতিষ্ঠানগুলো খুলে দিতে পারবে বলে আশা করে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই ঘোষণার দু’দিনের মধ্যে ইউজিসি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের নিবন্ধন শুরু করতে বললো।

করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফা পরিকল্পনা করেও পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় শ্রেণিকক্ষে ক্লাস শুরু করা সম্ভব হয়নি।

মঙ্গলবারও শিক্ষা মন্ত্রণালয়ের এক ঘোষণায় দেশের সব স্কুল, কলেজ ও মাদ্রাসার ছুটি ৩১ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।

এর আগে সরকার পরিকল্পনা করেছিল, বিশ্ববিদ্যালয় পর্যায়ে সবাইকে টিকা দিয়ে মে মাসে হল ও ক্লাস খুলে দেওয়া হবে। কিন্তু সংক্রমণ বেড়ে যাওয়ায় এবং টিকার সঙ্কটে সে চেষ্টা এগোয়নি।

সেশনজট এড়াতে বেশ কয়েকবার বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবি উঠলেও আবাসিক শিক্ষার্থীদের টিকা প্রদান ছাড়া সরাসরি ক্লাস-পরীক্ষা শুরু না করার কথা জানিয়ে আসছে শিক্ষা মন্ত্রণালয়।

পরে দেশে টিকার মজুদ ফুরিয়ে এলে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়টিও পরিকল্পনার বাইরে চলে যায়।

আরও পড়ুন-