লিবিয়া থেকে ফিরলেন আরও ১৬০ বাংলাদেশি

করোনাভাইরাস মহামারী আর দীর্ঘ সংঘাতের কারণে লিবিয়ায় আটকে পড়া আরও ১৬০ জন প্রবাসী কর্মীকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

নিজস্ব প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2021, 07:52 AM
Updated : 5 May 2021, 07:52 AM

বুধবার সকালে লিবিয়ার বিমান পরিবহন সংস্থা বুরাক এয়ারের একটি ফ্লাইটে তারা ঢাকায় পৌঁছেছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সেখানে বলা হয়, লিবিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর বেনগাজীসহ পূর্বাঞ্চলীয় শহরগুলোতে আটকে ছিলেন এই প্রবাসী কর্মীরা। মঙ্গলবার লিবিয়ার বেনগাজী বিমানবন্দর থেকে তারা ঢাকার উদ্দেশে রওনা হন।

দেশে ফেরার পথে বেনগাজী বিমানবন্দর প্রবাসী বাংলাদেশিরা।

একই ফ্লাইটে লিবিয়ায় মারা যাওয়া একজন বাংলাদেশি নাগরিকের মরদেহও দেশে আনা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, দেশে ফেরা প্রবাসীদের একটি বড় অংশ সাত থেকে ১২ বছর ধরে লিবিয়ায় কর্মরত ছিলেন, তারা সবাই স্বেচ্ছায় দেশে ফিরেছেন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর তাদের স্বাস্থ্য পরীক্ষাসহ প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তাদের মধ্যে নয়জন অসুস্থ এবং সাতজন হেপাটাইটিস বি-তে আক্রান্ত অবস্থায় লিবিয়ার সফর জেলে আটক ছিলেন।

দেশে ফেরার পথে বেনগাজী বিমানবন্দর প্রবাসী বাংলাদেশিরা।

“লিবিয়ার বিরাজমান পরিস্থিতি, পর্যাপ্ত কাজের সুযোগ-সুবিধা এবং দিনারের অবমূল্যায়নসহ বর্তমান আর্থ-সামাজিক পরিস্থিতির বিবেচনায় তারা দীর্ঘদিন ধরে দেশে ফিরে আসার অপেক্ষায় ছিলেন।

“কিন্তু লিবিয়া থেকে কোনো আন্তর্জাতিক ফ্লাইট চালু না থাকায় তারা দেশে ফিরতে পারছিলেন না। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আইওএম এর সহায়তায় আটকে পড়া বাংলাদেশিদের পর্যায়ক্রমে ফিরিয়ে আনা হচ্ছে।”

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কোভিড- ১৯ পরিস্থিতিতে লিবিয়ায় আটকেপড়া অভিবাসীদের ফিরিয়ে আনার জন্য পরিচালিত নবম ফ্লাইট এটি। এসব ফ্লাইটে এ পর্যন্ত মোট এক হাজার ৩৭৯ জনকে ফিরিয়ে আনা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক