কোভিড-১৯ পরীক্ষায় ফি প্রত্যাহারের দাবি টিআইবির

কোভিড-১৯ শনাক্তের পরীক্ষায় ফি আরোপ ‘বৈষম্যমূলক, অমানবিক, দুরভিসন্ধিমূলক ও আত্মঘাতী’ বলছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2020, 03:27 PM
Updated : 8 July 2020, 03:28 PM

কোভিড-১৯ পরীক্ষায় সরকার নির্ধারিত ফি প্রত্যাহারের দাবিতে বুধবার এক বিবৃতিতে একথা বলে সংস্থাটি।

টিআইবি দাবি করেছে, সরকারি সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর কোভিড-১৯ পরীক্ষা অসচ্ছল জনগোষ্ঠীর সামর্থ্যের বাইরে চলে গেছে। পরীক্ষার সংখ্যার পাশাপাশি কমেছে শনাক্তের সংখ্যাও।

এর ফলে সংক্রমণের ঝুঁকি বেড়ে দেশে মহামারী নিয়ন্ত্রণে ভবিষ্যৎ কর্মপরিকল্পনাও বাধাগ্রস্ত হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে তারা।

শুরুতে থেকে সরকারি ব্যবস্থায় বিনামূল্যে করোনাভাইরাসের নমুনা করা হলেও চার মাস পর সম্প্রতি এজন্য ন্যূনতম ২০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, দেশে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়ার মধ্যেই স্বাস্থ্য মন্ত্রণালয় ফি আরোপের সিদ্ধান্ত জানায়।

“সঙ্কটকালীন সময়ে এই অপরিণামদর্শী সিদ্ধান্তে সরকার জনগণকে নমুনা পরীক্ষায় নিরুৎসাহিত করছে কি না, এমন প্রশ্ন ওঠা অস্বাভাবিক নয়। দেশের দরিদ্র জনগোষ্ঠীর জন্য এই পদক্ষেপ বৈষম্যমূলক ও অমানবিক।

“যারা এ সিদ্ধান্ত নিয়েছেন তাদের কাছে এ ফি সামান্য মনে হতেই পারে। কিন্তু যারা এক বেলা নিয়মিত খাবারেরই সংস্থান করতে পারেন না, তাদের জন্য ২০০ টাকা বিশাল এক বোঝা।”

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, মহামারী মোকাবেলায় সরকারের নেওয়া পদক্ষেপগুলো ফলপ্রসূ হওয়ার পূর্বশর্ত হলো তা যেন নির্ভরযোগ্য তথ্য-উপাত্তভিত্তিক হয়।

“অথচ শুরু থেকেই এই বিষয়টি নিয়ে নানা ধোঁয়াশা তৈরি করা হয়েছে। পৃথিবীর যে কয়েকটা দেশে সবচেয়ে কম পরীক্ষা করা হচ্ছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। পরীক্ষার ওপর ফি আরোপ করে পরীক্ষার সংখ্যাই কমিয়ে দেওয়া হলো, যাতে পরীক্ষার আওতার বাইরে চলে যাচ্ছেন একটা বিরাট জনগোষ্ঠী।”