ডাকসু: ভোটকেন্দ্র হলের বাইরে স্থাপনে উপাচার্যকে স্মারকলিপি

ডাকসু নির্বাচনে প্রথা ভেঙে একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপনের দাবিতে উপাচার্যকে স্মারকলিপি দিয়েছে প্রগতিশীল ছাত্র জোট।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2019, 02:19 PM
Updated : 3 Feb 2019, 02:19 PM

রোববার বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল নিয়ে উপাচার্যের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি দেয় বাম ছাত্র সংগঠনগুলোর এই মোর্চা।

তারা ভোটকেন্দ্র হলের বাইরে স্থাপন করাসহ পাঁচটি দাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে জানান।

উপাচার্যের কক্ষ থেকে বেরিয়ে প্রগতিশীল ছাত্রজোট নেতারা সাংবাদিকদের জানিয়েছেন, উপাচার্য তাদের বক্তব্য শুনেছেন এবং বিষয়টি ভেবে দেখার আশ্বাস দিয়েছেন।

তিন দশক পর আগামী ১১ মার্চ অনুষ্ঠেয় ডাকসু নির্বাচনে ভোটকেন্দ্র আগের মতোই হলে রাখার সিদ্ধান্ত ইতোমধ্যে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

সরকার সমর্থক সংগঠন ছাত্রলীগ হলের মধ্যে ভোটকেন্দ্র স্থাপনের পক্ষে অবস্থান জানালেও তার বিরোধিতা করছে সরকারবিরোধী ছাত্র সংগঠনগুলো। তাদের দাবি, হলের দখলদারিত্ব চলছে বলে সেখানে শিক্ষার্থীরা নির্ভয়ে ভোট দিতে পারবে না।

প্রগতিশীল ছাত্রজোটের অন্য দাবিগুলো হচ্ছে- ক্যাম্পাস ও হলগুলোতে সব ছাত্রসংগঠনের সহাবস্থান ও স্বাধীন মত প্রকাশের পরিবেশ নিশ্চিত করা, গলগুলোতে গণরুম ও গেস্টরুম সংস্কৃতি উচ্ছেদ করে প্রথম বর্ষ থেকেই মেধা ও প্রয়োজনের ভিত্তিতে আসন বণ্টন, তফসিলের আগেই ডাকসু ও হল সংসদের ফি প্রদানকারী সব শিক্ষার্থীর ভোটার ও প্রার্থী হওয়ার অধিকার নিশ্চিত এবং শ্রেণিকক্ষে নির্বাচনী প্রচারণা ও প্রচারণায় জাতীয় নেতৃবৃন্দের অংশগ্রহণের ওপর আরোপিত বাধা বাতিল করা৷

স্মারকলিপি জমা দেওয়ার পর প্রগতিশীল ছাত্রজোটের নেতা, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তিনি সবকিছু শুনলেন, তিনি বলেছেন, ভেবে দেখবেন।”

সিন্ডিকেটের সিদ্ধান্তের বিরোধিতা করে তিনি বলেন, “সেটা একতরফা, একটা দলের জন্য সবকিছু পাস করা হয়েছে এবং সেখানে অন্যান্য ছাত্র সংগঠনের মতামতকে উপেক্ষা করা হয়েছে।”

ভোটকেন্দ্র নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এক বক্তব্যের নিন্দা জানিয়ে লিটন নন্দী বলেন, “ওবায়দুল কাদের সাহেব যে বক্তব্য দিয়েছেন সেটা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের পরিপন্থি, স্বায়ত্তশাসনের জন্য হুমকিস্বরূপ।”

বিষয়টি উপাচার্যের কাছে তুলে ধরেছেন জানিয়ে ছাত্র ইউনিয়ন নেতা বলেন, “তিনি বলেছেন, নির্বাচনের ভোটকেন্দ্র হলে হবেই। তিনি তো এটা বলার অধিকার রাখে না।  এটা নিয়ে আমরা বলেছি, বিশ্ববিদ্যালয়কে অনতিবিলম্বে প্রতিবাদলিপি পাঠাতে।”