ডাকসু: ভোটকেন্দ্র হলেই রাখার দাবি ছাত্রলীগের

ডাকসুর ভোটকেন্দ্র নিয়ে বাম ছাত্রসংগঠনগুলো ভিন্ন দাবি তুললেও ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সিদ্ধান্তের পক্ষেই অবস্থান নিয়েছে ছাত্রলীগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2019, 06:01 PM
Updated : 30 Jan 2019, 06:01 PM

রোববার ছাত্র সংগ্রাম পরিষদের সমন্বয়ক ও ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন স্বাক্ষরিত এক বিবৃতিতে ভোটকেন্দ্র হলগুলোতেই রাখার পক্ষে অবস্থান জানানো হয়।

তিন দশক পর ডাকসু নির্বাচনের উদ্যোগ নেওয়ার পর বাম সংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোট আগের ধারার বাইরে গিয়ে একাডেমিক ভবনগুলোতে ভোটকেন্দ্র স্থাপনের দাবি তোলে।

আগামী ১১ মার্চ ডাকসু নির্বাচনের তারিখ নির্ধারণের পর মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ডাকসুর গঠনতন্ত্র সংশোধনসহ কয়েকটি সিদ্ধান্ত হয়। তাতে ভোটকেন্দ্র আগের মতো হলেই রাখার সিদ্ধান্ত হয়।

তার প্রতিক্রিয়ায় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (বাসদ মার্কসবাদী) এক সংবাদ সম্মেলনে অভিযোগ তোলে, ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগকে সুবিধা দিতেই এটা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এরপর আসা ছাত্রলীগের বিবৃতিতে বলা হয়, “একটি মহল উদ্দেশ্যপ্রণোদিতভাবে ডাকসু ও হল সংসদ নির্বাচনের পোলিং বুথের বিষয়টিকে কেন্দ্র করে বিভ্রান্তির চেষ্টা করছে। এর মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর সাধারণ শিক্ষার্থীদের গণতান্ত্রিক মূল্যবোধ, সহিষ্ণুতার সংস্কৃতি ও স্বপ্নের ক্যাম্পাসের জন্য সম্মিলিত প্রয়াসকেই  অপমান করা হচ্ছে।”

এতদিন ধরে হলে ভোটকেন্দ্র স্থাপনের প্রথার উল্লেখ করে ছাত্রলীগ সভাপতি বলেন, বিশ্ববিদ্যালয়ের মোট শিক্ষার্থীর প্রায় ৬৫ শতাংশ শিক্ষার্থী হলে অবস্থান করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমস্ত একাডেমিক-প্রশাসনিক ও সহ-পাঠ্য কার্যক্রম হলকেন্দ্রিক।

হলে নিরাপত্তা নিয়ে যে উদ্বেগ প্রকাশ করা হচ্ছে, সে বিষয়ে রেজওয়ানুল বলেন, “হলের সামষ্টিক কার্যক্রম সিসিটিভির আওতাভুক্ত এবং ডাকসু ও হল সংসদ নির্বাচন-২০১৯ সামনে রেখে ছাত্র সংগঠনগুলোর দাবির আলোকে ইতোমধ্যেই নির্বাচনী আচরণবিধি প্রণয়ন করা হয়েছে, যার ফলে শুভ কাজের প্রতিযোগিতার মধ্য দিয়েই সাধারণ শিক্ষার্থীরা নির্বাচিত নেতৃত্ব বেছে নিতে পারবে।”