ছাত্রলীগকে সুবিধা দিতে ডাকসুর ভোট কেন্দ্র হলে: ছাত্রফ্রন্ট 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ভোট কেন্দ্র হলে করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (বাসদ মার্কসবাদী) বলেছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগকে সুবিধা দিতেই এটা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2019, 11:02 AM
Updated : 30 Jan 2019, 11:02 AM

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ‘ভোটকেন্দ্র আবাসিক হলগুলোর পরিবর্তে নিকটস্থ একাডেমিক ভবনগুলোতে স্থাপনের’ দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী।

তিনি বলেন, “বিশ্ববিদ্যালয় প্রশাসন হলগুলোতে দখলদারিত্বের সহযোগিতার ভূমিকা পালন করছে। অবাধ ও ভীতিহীন পরিবেশ নিশ্চিত করতে না পারলে নির্বাচনের উদ্দেশ্য ব্যাহত হবে এবং ক্ষমতাসীনদের ক্ষমতা আরও সংহত হবে। দখলদারিত্ব প্রাতিষ্ঠানিক বৈধতা পাবে।

“আমরা উদ্বেগের সাথে লক্ষ করলাম বিশ্ববিদ্যালয় প্রশাসন ভোট কেন্দ্র হলে করার সিদ্ধান্তের মধ্য দিয়ে ছাত্রলীগের পক্ষে অবস্থান নিয়েছে।”

আগামী ১১ মার্চ ডাকসু নির্বাচন সামনে রেখে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ডাকসুর গঠনতন্ত্র সংশোধনসহ কয়েকটি সিদ্ধান্ত হয়।

এসব সিদ্ধান্তের মধ্যে আগের মতোই বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে ডাকসুর ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়, যদিও এর বিরোধিতা করে আসছিল ছাত্রদল ও বামপন্থি ছাত্র সংগঠনগুলো।

সংবাদ সম্মেলনে দখলদারিত্বের পরিবেশ নয়, ভয়মুক্ত-গণতান্ত্রিক পরিবেশে ডাকসু নির্বাচন দেওয়া এবং প্রথম বর্ষ থেকে মেধা ও প্রয়োজনের ভিত্তিতে হলে বৈধ সিটের ব্যবস্থা করার দাবি জানান ছাত্রফ্রন্ট নেতারা।

এসব দাবি নিয়ে রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি পেশ এবং উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থানের ঘোষণা দিয়েছেন তারা।
এদিকে ভোট কেন্দ্র হলের বাইরে রাখার দাবিতে সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মশাল মিছিল করবে বাম ছাত্র সংগঠনগুলোর মোর্চ প্রগতিশীল ছাত্রজোট।