ইসিকে যথাযথ দায়িত্ব পালন করতে হবে: সুজন

একাদশ জাতীয় সংসদ নির্বাচন যাতে সুষ্ঠু-নিরপেক্ষ হয়, সেজন্য নির্বাচন কমিশনকে যথাযথ দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন নাগরিক সংগঠন সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2018, 07:44 PM
Updated : 19 Nov 2018, 07:44 PM

সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

বদিউল আলম বলেন, “এই নির্বাচনটা দলীয় সরকারের অধীনে হচ্ছে। দলীয় সরকারের অধীনে অতীতে বেশ কয়েকটি নির্বাচন হয়েছে, সেখানে দেখা গেছে যারা ক্ষমতায় ছিল নির্বাচনে তারাই ক্ষমতায় এসেছে।

“যেহেতু দলীয় সরকারের অধীনে নির্বাচন হচ্ছে তাই আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসন যাতে নিরপেক্ষ আচরণ করে সেজন্য নির্বাচন কমিশনকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। নিরপেক্ষতার সাথে দায়িত্ব পালন করতে হবে।”

নির্বাচনকালীন সময়ে সংসদ বহাল থাকায় বর্তমান সংসদ সদস্যরা নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারেন বলে আশঙ্কা থেকে এ বিষয়ে নির্বাচন কমিশনের যথাযথ ভূমিকা দরকার বলে মনে করেন তিনি।

বদিউল আলম বলেন, “আমরা সবাই চাই একটা সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন হোক। নির্বাচন কমিশনের হাত অনেক লম্বা। সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের খাতিরে প্রয়োজনে বিধি প্রণয়নের ক্ষমতা আছে। আশা করি নির্বাচন কমিশন সঠিকভাবে দায়িত্ব পালন করবে।”

তিনি বলেন, “প্রার্থীর সংখ্যা যত বেশি হবে, তত যোগ্য প্রার্থী পাওয়ার সম্ভাবনা বেশি হবে। আমরা নিশ্চিত ১২ হাজার মনোনয়ন প্রত্যাশী হলে ৩০০ আসনের জন্য হাজারখানেক যোগ্য প্রার্থী রয়েছেন। যারা অবাঞ্ছিত, তারা যেন মনোনয়ন না পায় এবং যোগ্য, সৎ ব্যক্তিরা যেন মনোনয়ন পায়, সেটা আমাদের সকলের আকাঙ্ক্ষা।”

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সুজনের সমন্বয়ক দিলীপ কুমার সরকার সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের প্রতি বেশ কিছু সুপারিশ করেন।

তিনি বলেন, “সরকারের বিভিন্ন বিভাগসহ অংশীজনদের নিয়ে সমন্বিত পরিকল্পনা গ্রহণ করতে হবে। সকল দল ও প্রার্থীর জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করুন। নির্বাচনে যেন নিরপেক্ষ ব্যক্তিরা দায়িত্ব পালন করে, সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। সংসদ সদস্যরা যেন বিশেষ কোনো সুবিধা না পায়, সেই দিকে নজর রাখতে হবে।”