ঢাকা সিটি নির্বাচন: স্থগিতাদেশ ওঠেনি, দ্রুত রুল নিষ্পত্তির নির্দেশ

ঢাকা উত্তরের মেয়র পদে উপ-নির্বাচন এবং দুই সিটির সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন প্রশ্নে হাই কোর্টের দেওয়া রুল দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 05:47 AM
Updated : 16 Jan 2019, 08:40 AM

ফলে রুল নিষ্পত্তির আগ পর্যন্ত ঢাকার দুই সিটির নির্বাচন স্থগিতই থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

হাই কোর্টের দেওয়া স্থগিতাদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনের তিনটি লিভ টু আপিলের নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বিভাগ রোববার এ আদেশ দেয়।

উত্তর ও দক্ষিণের নির্বাচন নিয়ে হাই কোর্টের দুটি বেঞ্চে দেওয়া রুল নিষ্পত্তির জন্য বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের হাই কোর্ট বেঞ্চকে দায়িত্ব দেওয়া হয়েছে সর্বোচ্চ আদালত থেকে।

আপিল বিভঅগে নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন ফিদা এম কামাল ও তৌহিদুল ইসলাম। রিট আবেদনকারী পক্ষে ছিলেন রোকনউদ্দিন মাহমুদ ও মোস্তাফিজুর রহমান খান। এছাড়া ইসির লিভ টু আপিলে পক্ষভুক্ত হওয়া ঢাকা উত্তরে বিএনপি প্রার্থী তাবিথ আওয়ালের পক্ষে ছিলেন আইনজীবী মাহবুবউদ্দিন খোকন।

আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ১৮টি করে ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর নির্বাচনের জন্য গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

সেখানে ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন ঠিক করে নির্বাচনের বিস্তারিত সময়সূচি দেওয়া হয়।

ওই তফসিলের বৈধতা চ্যালঞ্জ করে দুই ইউপি চেয়ারম্যানের করা রিট আবেদনে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাই কোর্ট বেঞ্চ গত ১৭ জানুয়ারি উত্তরের নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করে দেয়। 

আর ডেমরার এক ভোটারের করা এক রিট আবেদনে পরদিন বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের হাই কোর্ট বেঞ্চ দক্ষিণের নির্বাচনও স্থগিত করে দেয়।

ওই নির্বাচনের তফসিল কেন ‘আইনগত কর্তৃত্ব বহির্ভূত’ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করা হয় হাই কোর্টের আদেশে।

হাই কোর্টের ওই দুই আদেশের বিরুদ্ধে ফেব্রুয়ারির শুরুতে আপিল বিভাগে আবেদন করে ইসি। তার ধারাবাহিকতায় রোববার দ্রুত রুল নিষ্পত্তির নির্দেশ দিল আপিল বিভাগ।